আজকের শিরোনাম :

হাটহাজারীতে ভূমি অফিসের ফাইল ৮০ টাকায় বিক্রি হচ্ছে দোকানে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১১ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৫

হাটহাজারীতে উপজেলা ভূমি অফিসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীরা সরকারি নিয়ম বহির্ভূতভাবে এক ব্যতিক্রমী সবুজ ফাইল (কাভার) নিয়ম চালু করেছে। কাগজ দিয়ে তৈরী করা সেই সবুজ ফাইল দিয়ে নামজারির আবেদন না করলে আবেদনটি গ্রহণ করা হয় না বলেও জানা গেছে।

ভুক্তভোগীরা জানান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লেখা ও সরকারি মনোগ্রামযুক্ত সবুজ ফাইলে করে নামজারির আবেদন জমা না দিলে হাটহাজারী উপজেলা ভূমি অফিসের কর্মকর্তারা সে নামজারি আবেদন গ্রহণও করেন না। তাই বাধ্য হয়ে ৮-১০ টাকা মূল্যের সবুজ ফাইলটি ৮০ টাকা দিয়ে স্থানীয় দোকান থেকে তাদের কিনে নিতে হয়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে উপজেলা ভূমি অফিসের সঙ্গে জান্নাত টেলিকম, সেবা এন্টারপ্রাইজ, কেএস কম্পিউটার, আল-আরব এন্টারপ্রাইজ, চৌধুরী ডির্পাটমেন্টাল স্টোর নামে এসব দোকানে সরকারি মনোগ্রামযুক্ত এই সবুজ ফাইল ৮০ টাকা ধরে বিক্রি হচ্ছে।

গতকাল রবিবার দুপুরে এক দোকানির কাছে সরকারি মনোগ্রামযুক্ত এ ধরনের সবুজ ফাইলের বিষয়ে জানতে চাইলে তিনি নাম প্রকাশ না করা শর্তে জানান এসব ফাইল তারা ভূমি অফিস থেকে প্রতি পিস ৭০ টাকা দামে নগদ টাকায় কিনে আনেন। ভূমি অফিসের কোন কর্মকর্তার কাছ থেকে এসব ফাইল আনা হয় তা জানতে চাইলে দোকানি ব্যবসার স্বার্থে ওই কর্মকর্তার নাম বলতে অপারগতা প্রকাশ করেন।

নিয়ম বহির্ভূতভাবে ভূমি অফিসে দীর্ঘসময় ধরে চলে আসা এ নিয়ম নিয়ে কোনো কার্যকর পদক্ষেপ এখন পর্যন্ত গ্রহণ করেনি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ।

হাটহাজারী উপজেলা সহকারী ভূমি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খিসার কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান এ বিষয়টি আমার জানা নেই। তবে ভূমি মালিকরা নামজারির জন্য নির্ধারিত ফরম ডাউনলোড করে তা পূরণ করে দিলে আমরা তার আবেদন গ্রহণ করি। এবং ভূমি মালিকদের নামজারি আবেদনের সঙ্গে দেওয়া কাগজপত্রগুলো সংরক্ষিত থাকার জন্য বিনামূল্যে একটি সবুজ ফাইল আমরা দিয়ে থাকি।

এ দিকে নামজারি আবেদন করতে আসা প্রবাসী মো. সরওয়ার আলম এবং সেবা নিতে আসা মো. তোফায়েল, মো. আবুল কালামসহ একাধিক ব্যক্তিরা ক্ষোভ প্রকাশ করে বলেন যদি ভূমি অফিস থেকে সবুজ ফাইল বিনামূল্যে সরবরাহ করে তাহলে দোকানিরা কেন ৮০ টাকা মূল্যে বিক্রি করবে। তাছাড়া আমরা কেন বিনামূল্যে সংগ্রহ না করে দোকান থেকে কিনতে যাব? সত্যি কথা বলতে কি, আমরা যখন আবেদন জমা দিতে আসি তখন ভূমি অফিসের কর্মকর্তারা ওই নির্ধারিত সবুজ ফাইলে আমাদেরকে নামজারি আবেদন জমা করতে বলে।

ভুক্তভোগীরা এ হয়রানি থেকে মুক্তি পেতে ভূমিমন্ত্রীসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এবং হাটহাজারী উপজেলা ভূমি অফিসের কর্মকর্তাদের ২ নাম্বারী বন্ধে দুদকের দুর্নীতি বিরুধী অভিযান পরিচালনারও জোর দাবি জানান তারা। 

এবিএন/মো.আলাউদ্দীন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ