বেনাপোলে পাঠবাড়ি হরিদাস ঠাকুরের আশ্রমে নির্যান তিথিতে দেশী-বিদেশী ভক্তদের ঢল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৬:১০

দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মধ্যে সনাতন ধর্মালম্বনীদের সবচেয়ে বড় গৌরীয় বৈষ্ঞবী প্রতিষ্ঠান বেনাপোলের পাঠবাড়ি। প্রায় ৫০০ বছর আগে হরিদাস ঠাকুর এখানে এসে সাধনসিদ্ধি লাভ করেন। হিন্দুর ঘরে জন্ম নিয়ে মুসলমানের ঘরে বেড়ে ওঠা এই মহাপুরুষের আজ মহাপ্রয়ান দিবস। 

দেশ-বিদেশের ভক্তদের ভীড়ে উপচে পড়েছে পাঠবাড়ির অর্ধ কিলোমিটার এলাকা। হরিদাস ঠাকুরের মহাপ্রয়ান দিবস নিয়ে রিপোর্ট করছেন আমাদের বেনাপোল প্রতিনিধি আয়ুব হোসেন পক্ষী।

প্যাকেজ দুই দিনব্যাপী মহাপ্রয়ান দিবসের অনুষ্ঠানে ভারত এবং বাংলাদেশে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ভক্ত নারী-পুরুষ এসে জড়ো হয়েছে হরিদাস ঠাকুর মন্দির এলাকায়। পাঁচ বিঘা জমির উপরে নির্মিত এই মন্দিরে ভক্তদের খাওয়া ও থাকার সু-ব্যবস্থা করেছে মন্দির কর্তৃপক্ষ।

গতকাল বুধবার থেকে শুরু হওয়া ৪৮ ঘন্টাব্যাপি এ অনুষ্ঠানে হরিদাস ঠাকুরের জীবনী নিয়ে আলোচনা, গীতা আলোচনা, ভক্তিগীতি ও নাম সংকীর্তনসহ ব্যাপক কর্মযজ্ঞ চলছে পাঠবাড়ির নির্যান তিথি নামক এই অনুষ্ঠানে। 

হরিদাস ঠাকুরের পাটবাড়ি আশ্রমের মধ্যে রয়েছে, নির্মিত নিতাই গৌর মন্দির, জগন্নাথ মন্দির, হরিদাস ঠাকুরের মন্দির, ত্রি গবরধন মন্দির ও ঠাকুর রহিদাসের স্মৃতিলিলা বিগ্রহ দর্শন মিউজিয়াম রয়েছে। যা পর্যটকদের সহজে মুখরিত করবে এবং করছে বলে জানান ভক্তবৃন্দরা।

এবিএন/মো. আয়ুব হোসেন পক্ষী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ