আজকের শিরোনাম :

শার্শায় যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০৭

সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় ৬৮০ খ্রিস্টাব্দের ১০ মহররম কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রা.) অকাতরে জীবন দিয়ে শিখিয়ে গিয়েছেন অন্যায়, অবিচার, জুলুম, শোষণের কাছে মাথা নত নয় বরং তার প্রতিবাদ ও প্রতিরোধ করা, প্রয়োজনে জীবন বিলিয়ে দাও তবু সত্য প্রতিষ্ঠিত হোক। যুগ যুগ ধরে ইসলাম প্রিয় মানুষ হযরত হোসাইন (রা.) এর মিথ্যার বিরুদ্ধে সত্যের লড়াইকে আদর্শ হিসেবে বুকে ধরে রেখেছেন। 

১০ মহররম কারবালা প্রান্তরে তাইতো নিজের জীবন বিসর্জন দিয়ে তিনি সেই শিক্ষাটাই দিয়ে গেছেন। আর তাইতো মুসলিম জাহানের মুসলমানেরা (শিয়া গোষ্ঠী) এ দিনটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করে থাকেন। যে কারণে আরবি মাসের ১ম মাস হিসেবে মহররম মাসকে নির্ধারণ করা হয়েছে। মহররম এর ১০ তারিখ তথা আশুরার গুরুত্ব মর্যাদাবান ও মাহাত্মপূর্ণ। এ দিনে ধর্মপ্রাণ মুসলমানগণ রোজা রেখে দিনটির ফজিলত হাসিল করিবেন। 

আশুরার দিন রোজা রাখা সম্পর্কে আমাদের প্রিয়নবী বলেছেন আশুরার দিনে রোজা রাখলে তার গত এক বছরের গুনাহ মাফ হয়ে যাবে। সমগ্র বিশ্বের ন্যায় বাংলাদেশেও এ দিনটি ধর্মপ্রিয় মুসলমানগণ যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকেন। 

গতকাল সোমবার (১০ মহররম) যশোর জেলার শার্শা উপজেলায় মুমিন সমাজ উদ্যোগে এ উপলক্ষে বাজার প্রাঙ্গণে ধর্মপ্রাণ মানুষ হযরত ইমাম হোসাইন (রা.) এর তাজিয়া ঘাড়ে করে হাই হোসেন, হাই হোসেন বলে মিছিল বের করে। 

এবিএন/মো. আয়ুব হোসেন পক্ষী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ