আজকের শিরোনাম :

প্রতিবন্ধীদের ক্ষমতায়নে

ফরিদপুরে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ৬ষ্ঠ ব্যাচ শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৪

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়োজনে ফরিদপুরে আঞ্চলিক কার্যালয়ে তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভোলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যাক্তিদের ক্ষমতায়নে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স এর ৬ষ্ঠ ব্যাচ শুরু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক সনৎ কুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিসি প্রশিক্ষক (আইটি) মো. আশরাফুল ইসলাম. সহকারী বিসিসি প্রশিক্ষক (আইটি) মনিরুল ইসলাম। প্রতিবন্ধিদের উন্নয়ন প্রতিষ্ঠায় সহযোগী এনজিও গ্রাম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিপ্লব কুমার মালো এ প্রশিক্ষনে সহায়তা প্রদান করছেন।

আজ রবিবার সকালে শুরু হওয়া ২০ দিনব্যাপী প্রশিক্ষন কোর্সে প্রশিক্ষনার্থীদের আবাসন ও যাতায়াত ভাতা, খাবারসুবিধাসহ প্রশিক্ষন শেষে প্রত্যেককে ১২ হাজার টাকা ও সনদপত্র প্রদান করা হবে। প্রতি কোর্সে ২০ জন করে শিক্ষার্থী প্রশিক্ষণ দেওয়া হয়।

সভাপতি বক্তব্যে আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক সনৎ কুমার এসময় বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে দেশের জনগনকে সম্পদে পরিনত করার জন্য সমান অধিকার প্রতিষ্ঠান পিছিয়ে পড়া প্রতিবন্ধীদের সক্ষম করে গড়ে তুলতে কাজ করছে।

তারই ধারাবাহিকতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাধ্যমে কম্পিউটার কাউন্সিল প্রতিবন্ধীদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষন দিয়ে তাদের দেশের সক্ষম সম্পদে পরিনত করছে। তিনি বলেন, তোমরা প্রতিবন্ধী হিসেবে আর ভাবার সুযোগ নেই। তোমরাও দেশের উন্নয়নে অংশীদার। তোমার নিজের ভাগ্য গড়ার সময় ও সুযোগ বর্তমান সরকার তোমাদের করে দিয়েছ।

আমাদের প্রশিক্ষন কোর্স চলমান রয়েছে। আগামী ২০২০ সাল পর্যন্ত বৃহত্তর ফরিদপুরের সকল জেলার প্রতিবন্ধীদের প্রশিক্ষন কোর্স দেওয়া হবে ফরিদপুরে আঞ্চলিক কার্যালয়ে। একটি কোর্সে ২০ দিন প্রশিক্ষন করানো হয়। তিনি বলেন, আমাদের কোর্স অনুযায়ী শিক্ষার্থী সংকট রয়েছে। সকল মহলের অবগতি ও তাদের প্রতি অনুরোধ রইলো আপনারা প্রচারের মাধ্যমে শিক্ষার্থীদের সচেতন করবেন যাতে একটি শিক্ষার্থী এ প্রশিক্ষন কোর্স থেকে বাদ না পড়ে।


এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ