বেড়ায় অভিনব পদ্ধতিতে পূজা উদযাপন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৯

অভিনব এক পদ্ধতিতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বেড়া উপজেলা কমিটি ও পৌর কমিটির দ্বি-বার্ষিক নির্বাচন গতকাল শুক্রবার (৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হলো। 

অসাংবিধানিক ও অগণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন করায় নির্বাচনকে প্রত্যাখান ও নির্বাচন বয়কটের মধ্য দিয়ে শেষ হলো ২০১৯ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বেড়া উপজেলা ও পৌর কমিটির দ্বি-বার্ষিক সম্মেলন। 

এক টুকরো সাদা কাগজকে ব্যালট পেপার ও ব্যালট বক্স হিসেবে টিস্যু বক্স এবং ঘিরে থাকা ৫-৬ জন ব্যক্তির সামনে উন্মুক্ত টেবিলে প্রার্থীর নাম লিখে ভোট দেওয়ার অভিনব পদ্ধতি প্রত্যক্ষ করলেন বেড়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভা থেকে আগত পূজা উদযাপন কমিটির ভোটার ও হিন্দু সম্প্রদায়ের উৎসুক জনতা। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ পাবনা জেলা কমিটির সভাপতি শ্রী অজয় কুমার দাসের নেতৃত্বে সাধারণ সম্পাদক শ্রী বাদল চন্দ্র ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক সৌমেন সাহা ও কার্যকরী সদস্য খোকন চন্দ্রসহ উপজেলা কমিটির সদ্য বিদায়ী সভাপতি ও সহ-সভাপতি এই হাস্যকর নির্বাচন অনুষ্ঠান পরিচালনা করেন।

গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের দাবিকে উপেক্ষা করে অসাংবিধানিক ও অগণতান্ত্রিক এবং মনগড়া পদ্ধতিতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ২০১৯ দুই বছর মেয়াদী বেড়া উপজেলা কমিটি গঠন হলো। 

হাস্যকর এ ধরনের নির্বাচনী প্রক্রিয়াকে অগণতান্ত্রিক উল্লেখ করে পূজা উদযাপন পরিষদ বেড়া পৌর কমিটির রামÑঅজয় প্যানেল নির্বাচন বয়কট করে। অভিনব এই ভোট গ্রহণ প্রক্রিয়ার কারণে ভোটারের প্রায় অর্ধেক ভোটার ভোট দানে বিরত থাকে।     

পূজা উদযাপন পরিষদ বেড়া উপজেলা কমিটির নির্মলÑ গোবিন্দ প্যানেলের সভাপতি নির্মল কুমার সরকার নির্বাচনের ফল প্রত্যাখান করেন। 

বেড়া পৌর কমিটির রামÑঅজয় প্যানেলের সাধারণ সম্পাদক অজয় দত্ত বলেন যে পদ্ধতিতে নির্বাচন করা হচ্ছে তা বাংলাদেশে কেন পৃথিবীর কোথাও এর নজির নাই। এ ধরনের নির্বাচন পকেট কমিটি তৈরি করার এক অভিনব পদ্ধতি।
পূজা উদযাপন পরিষদ পাবনা জেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী বাদল চন্দ্র সাহাকে নির্বাচন পদ্ধতি গণতান্ত্রিক ছিলো কি না জানতে চাইলে তিনি জানান সব ঠিক আছে সব ঠিক মত হয়েছে।   

বেড়া কেন্দ্রীয় মন্দির হরি বাড়ী মেলা প্রঙ্গণে গতকাল শুক্রবার দুপুর ১২টায় পূজা উদযাপন পরিষদ বেড়া উপজেলা কমিটির সভাপতি সুবল রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সন্মেলনের উদ্বোধন করেন পূজা উদযাপন পরিষদ পাবনা জেলা কমিটির সভাপতি শ্রী অজয় কুমার দাস। 

বিশেষ অতিথি ছিলেন বেড়া পৌর মেয়র আলহাজ আব্দুল বাতেন। 

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন পাবনা জেলা পূজা উদযাপনের সভাপতি। 

জেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রী বাদল চন্দ্র ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী সৌমেন সাহা, কার্যকরি সদস্য শ্রী খোকন চন্দ্রসহ সাঁথিয়া ও বেড়া উপজেলার পূজা কমিটির এবং বেড়া পৌর ও ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দ। 

বিশেষ অতিথি পৌর মেয়র আলহাজ আব্দুল বাতেনের বক্তব্য শেষে জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি বর্তমান কমিটির অবলুপ্তি ঘোষণার মধ্য দিয়ে সম্মেলনের প্রথম পর্বের সমাপ্তি এবং বিরতির পর কমিটি গঠনের ঘোষণা দেন। 

প্রধান অতিথি স্বরাষ্ট মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড.শামসুল হক টুকু সংসদ, পাবনা -১ এবং বিশেষ অতিথি আহমেদ ফিরোজ কবির সংসদ, পাবনা-২  সম্মেলনে উপস্থিত না থাকায় অনুষ্ঠানটি অনেকটাই স্রিয়মান হয়ে পড়ে।

এবিএন/নির্মল সরকার/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ