বান্দরবানে বাল্যবিবাহ বন্ধ ও জন্মনিয়ন্ত্রণে আলোচনা সভা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৮

বান্দরবানে সদর উপজেলার সুয়ালক ইউনিয়ন পরিষদের ৩৭তম মাসিক সভায় বাল্যবিবাহ বন্ধ ও জন্মনিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। 

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়ন পরিষদের সভাকক্ষে ৩৭তম এই মাসিক সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড থেকে আগত ওয়ার্ড মেম্বারদের বাল্যবিবাহ বন্ধ ও জন্মনিয়ন্ত্রণে জনসচেতনতা তৈরি করার জন্য নির্দেশনা প্রদান করেন। 

এ ছাড়া এ সভায় বাল্যবিবাহ রোধ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, পরিবার পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। 

মাসিক সভায় সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা বলেন আমার সুয়ালক ইউনিয়নে যে কোন মূল্যে বাল্যবিবাহ বন্ধ করতে হবে। ইউনিয়নের বিদ্যালয়গুলোতে নিয়মিত পাঠদান চলছে। তবে শিক্ষকদের বিরুদ্ধে কিছু কিছু অভিযোগও রয়েছে। শিক্ষকরা বাচ্চাদের মারধর করে ও বাচ্চাদের বাসা থেকে ঝাড়ু নিয়ে আসতে বলে এবং কোচিং করার জন্য তাদের চাপ সৃষ্টি করে। এটা যেন আর না হয় ওয়ার্ড মেম্বারদের সবসময় স্কুলের দিকে খেয়াল রাখতে হবে এটা আপনাদের দায়িত্ব। 

তিনি আরো বলেন আমাদের সকলকে দুর্নীতি থেকে বিরত থাকতে হবে। আমার ইউনিয়নে যদি কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী স্বস্ব কর্মস্থলে উপস্থিত না থাকে তা বরদাশ্ত করা হবে না। কেউ যদি দায়িত্বে অবহেলা করে আমি তাদের বিরুদ্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ জানাবো। 

তিনি বলেন আমার ইউনিয়নের দুই মৌজার দুইজন হেডম্যান আছে তারা সুয়ালক ইউনিয়নের মাসিক মিটিং এ অংশগ্রহণ করে না। 

মাসিক সভায় ওয়ার্ড মেম্বাররা দাবি করেন আমরা শুনেছি বান্দরবান সদর উপজেলার মধ্যে রেইছার সদর ইউনিয়ন নাকি মডেল ইউনিয়ন পরিষদ ঘোষণা করা হবে। বান্দরবানবাসী জানে সুয়ালক ইউনিয়ন পরিষদের তেরেসা সদর ইউনিয়ন পরিষদ অনেক পিছিয়ে আছে। মডেল ইউনিয়ন পরিষদ ঘোষণা করলে সুয়ালক ইউনিয়ন পরিষদকে মডেল ইউনিয়ন পরিষদ ঘোষণা করতে হবে বলে জানান ওয়ার্ড মেম্বাররা।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সুয়ালক ইউনিয়ন পরিষদের সচিব ক্যমং হ্লা মারমা, সুয়ালক ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জসিম উদ্দিন। 

ওয়ার্ড মেম্বার আব্দুস সবুর, আব্দুল মালেক, মো. আব্বাস আলী, লাল হাই বম, জামাল উদ্দিন, শৈক্যহ্লা মারমা ও মহিলা মেম্বার রিনা আক্তার, মাসা থুই মারমা, আয়েশা বেগম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও ইউনিয়ন সুপারভাইজার লিটন কুমার দাস, সুয়ালক বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দিন, পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক বিষ্ণুপদ দাশসহ আইডিএফ, কারিতাস, বিএনকেএস, সিসিডিবি, বিআরটিসির প্রতিনিধিরা মাসিক সভায় উপস্থিত ছিলেন।

এবিএন/মোহাম্মদ আব্দুর রহিম/গালিব/জসিম 
 

এই বিভাগের আরো সংবাদ