আজকের শিরোনাম :

কাউনিয়ায় বাল্যবিবাহ বন্ধ করলেন ইউএনও : কনের মায়ের কারাদন্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২১

রংপুরের কাউনিয়ায় একাদশ শ্রেণির ছাত্রী কল্পনা আক্তারের (১৫) বাল্যবিবাহ বন্ধ করে দিয়েছে ইউএনও। এ সময় নাবালক মেয়েকে জোড় করে বিয়ে দেয়ার দায়ে কনের মাকে ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ডের আদেশ দেয় করে ভ্রাম্যমাণ আদালত। উপজেলার বালাপাড়া ইউনিয়নের খোপাতী বেটুবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে।

ভ্রাম্যমাণ আদালতের ব্রেঞ্চ সহকারী ফারুক হাসান জানান, উপজেলার খোপাতী বেটুবাড়ী গ্রামের রং মিস্ত্রি আমিনুর ইসলামের কন্যা স্থানীয় কলেজের একাদশ শ্রেণির ছাত্রী কল্পনা আক্তারের বাল্যবিয়ের আয়োজন চলছিল। বাল্যবিয়ের বিষয়ে জানতে পেরে এ ব্যাপারে মঙ্গলবার রাতে অভিযোগ করেন স্থানীয় লোকজন।

খবর পেয়ে দ্রুত ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোছা. উলফৎ আরা বেগম ও একদল পুলিশ বিয়ে বাড়ীতে হাজির হয়। বন্ধ করে দেওয়া হয় ওই ছাত্রীর বিয়ের আয়োজন। এ সময় স্বামীর অনুমতি না মেনে জোড় পুর্বক মেয়েকে বিয়ে দেয়ার দায়ে কনের মা জহুরা বেগমের ও নানা গফুর উদ্দিনকে আটক করে ভ্রাম্যমান আদালত। পরে তারা নিজের অপরাধ শিকার করলে কনের মা জহুরা বেগমকে ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদন্ড রায় দেয় আদালত। রাত ৯টার দিকে জরিমানার টাকা পরিশোধ করলে কনের মাকে ছেড়ে দেয়া হয়।

তথ্যের সত্যতা নিশ্চিত করে ইউএনও মোছা. উলফৎ আরা বেগম বলেন, রাতে সংবাদদাতা তাঁর পরিচয় গোপন রেখে বাল্যবিয়ের খবরটি জানান। তাৎক্ষণিকভাবে তিনি ও পুলিশের একটি দল ওই এলাকায় গিয়ে বাল্যবিয়েটি বন্ধ করে দেন। তবে বাল্যবিয়ে নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারায় মেয়েটির পিতার অনুমতি না নিয়ে জোড় করে বাল্য বিয়ের আয়োজন করার অপরাধে কনের মায়ের জরিমানা অনাদায়ে কারাদন্ডের আদেশ দেয় হয়।
তিনি বলেন, স্থানীয় লোকজন ১০৬ নম্বরে ফোন করে বাল্যবিয়ে রোধে সেবা নিতে পারবেন।

এ জন্য গ্রাহকের কোনো রকম খরচ লাগবে না। কোনো অপরাধ ঘটতে দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, দুর্ঘটনায় পড়লে, অগ্নিকান্ডের ঘটনা ঘটলে, জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯ নম্বরে ফোন করে সাহায্য চাওয়া যাবে। মোবাইল ফোন ও টেলিফোন উভয় মাধ্যমে ১০৬ ও ৯৯৯ নম্বরে ফোন করা যাবে।


এবিএন/মিজানুর রহমান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ