আজকের শিরোনাম :

চকরিয়ায় ইউএনওর উদ্যোগে শিক্ষার্থীদের পাঠদান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০১৯, ১৫:৩৬

কাজের অংশ হিসেবে স্কুল পরিদর্শনে গিয়ে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, আদর্শ ছাত্রের নীতি-নৈতিকতা এবং সামাজিক দায়বদ্ধতাসহ নানা বিষয়ের উপর ক্লাস নিয়েছেন কক্সবাজারের চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম  শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস নেন ইউএনও শিবলী নোমান। 

গতকাল বুধবার সকালের দিকে চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় পরিদর্শনে যান। সেখানে তিনি নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের ঘন্টাব্যাপী ক্লাস নেন। এ সময় তিনি শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর সম্পর্কে বিশদ আলোচনা করেন এবং একজন আদর্শ ছাত্রের নীতি-নৈতিকতা, সামাজিক দায়বদ্ধতাসহ নানা বিষয়ে আলোকপাত করেন। 

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন কাজের অংশ হিসেবে প্রায় সময় উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিদর্শনে যেতে হয়। এ সময় আমি কাজের ফাঁকে স্কুলগুলোতে ডুকে ক্লাস নিই। বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করি। এটা আমার খুব ভালো লাগে। তাছাড়া এসব কোমলমতি শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি নীতি-নৈতিকতা সম্পর্কেও অবগত করি। তাদের দেশ প্রেম, সামাজিক দায়বদ্ধতা এবং সত্যিকারের একজন মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

পরে তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। তিনি অভিভাবকদের বলেন একজন সন্তানের সুন্দর ও সুনিশ্চিত ভবিষ্যৎ গঠনে অভিভাবকদের গুরুত্ব অপরিসীম। তাদের মেধা ও মননের প্রসার ঘটানোর জন্য লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার সুযোগ করে দিতে হবে। বন্ধুদেরও সাথে কোন খারাপ পরিবেশে মিশে কিনা গভীর রাত পর্যন্ত বাড়ির বাইরে থাকে কিনা এসব বিষয়ে অভিভাবকদের লক্ষ্য রাখতে হবে।

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিএম এনামুল হক বলেন এই স্কুলে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ৬’শ শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে দশম শ্রেণীর শিক্ষার্থী রয়েছে ১১২ জন তার মধ্যে উপস্থিত ছিলেন ১’শ জন এবং নবম শ্রেণীতে শিক্ষার্থী রয়েছে ১’শ ৫ জন তার মধ্যে উপস্থিত ছিলেন ৯০ জন। 

তিনি আরো বলেন ইউএনও স্যার মাঝে মাঝে এসে ক্লাস নেন। ওনার ক্লাস নেয়ার ধরনটা খুবই চমৎকার। যার কারণে শিক্ষার্থীরা খুব মজা পেয়েছে। অনেক বিষয় নিয়েই তিনি আলোচনা করেছেন। 

অভিভাবকরা জানান এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। এতে করে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে জবাবদিহিতা এবং শৃঙ্খলা ফিরে আনবে। 

এবিএন/মুকুল কান্তি দাশ/গালিব/জসিম 


 
 

এই বিভাগের আরো সংবাদ