খাগড়াছড়িতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রা র‌্যালি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯, ১৬:৪২

খাগড়াছড়ি পার্বত্য জেলায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার র‌্যালি মধ্য দিয়ে দিনব্যাপী ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব শুরু হয়েছে। আজ শুক্রবার(২৩ আগস্ট) সকালে শহরের লক্ষ্মী নারায়ণ মন্দিরের সামনে থেকে বিশ্ব শান্তির কামনায় আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন খাগড়াছড়ির ২৯৮নং আসনে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে শোভাযাত্রায় উপস্থিত ছিলেন-খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রওনক আলম, খাগড়াছড়ি সনাতন সমাজ কল্যাণ পরিষদের সভাপতি অ্যাডভোকেট বিধান কানুনগো, জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দে প্রমুখ। এছাড়াও এতে সহস্রাধিক ধর্মপ্রাণ নারী-পুরুষ অংশ নেন।

পরে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে লক্ষ্মী নারায়ণ মন্দিরে গিয়ে শেষ হয়। এর আগে লক্ষ্মী নারায়ণ মন্দির প্রাঙ্গণে এক ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়। সকাল থেকে মন্দির প্রাঙ্গণে চন্ডিপাঠ, গীতাপাঠ, কৃষ্ণনাম জপ, ধর্মীয় আলোচনা ও রাতে কৃষ্ণ পূজার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য শুক্রবার(২৩আগস্ট), শুভ জন্মাষ্টমী। সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন। হিন্দু ও ত্রিপুরা স¤প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এটি। পঞ্জিকা অনুসারে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রের প্রাধান্য হলে জন্মাষ্টমী পালন করা হয়। দেশজুড়ে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে এ দিনটি পালন করে হিন্দু সনাতন স¤প্রদায়।
সনাতন ধর্ম মতে, অধর্ম ও দুর্জনের বিনাশ এবং ধর্ম ও সুজনের রক্ষায় কৃষ্ণ যুগে যুগে পৃথিবীতে আগমন করেন। অপশক্তির হাত থেকে শুভশক্তিকে রক্ষার জন্য শ্রীকৃষ্ণ মথুরার অত্যাচারী রাজা কংসকে হত্যা করে মথুরায় শান্তি স্থাপন করেছিলেন। শ্রীকৃষ্ণের ভাব ও দর্শন যুগ যুগ ধরে হিন্দু সমাজ ও সংস্কৃতিতে গভীরভাবে প্রোথিত। কৃষ্ণের প্রেমিকরূপের পরিচয় পাওয়া যায় তার বৃন্দাবন লীলায়, যা বৈষ্ণব সাহিত্যের মূল প্রেরণায় ।


এবিএন/চাইথোয়াই মারমা/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ