সুন্দরবনের ছাপড়াখালী থেকে বাঘের মরদেহ উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯, ১৮:৪১

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ। মৃত বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। বনবিভাগ সুত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার  দুপুরে বনরক্ষিরা পূর্ব-সুন্দরবনের বনের ছাপড়াখালী এলাকায় টহল দিতে গিয়ে একটি বাঘের মর দেহ দেখতে পান  এবং আজ বুধবার শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসেন।

মরদেটি একটি বাঘিনির এবং তার লেজসহ দৈর্ঘ্য ৮ ফুট ও উচ্চতা আড়াই ফুট। মৃতদেহেটির ময়না তদন্ত শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আলাউদ্দিন মাসুদ ও ডাঃ মোঃ আব্দুল্লাহ আল-মামুন যৌথভাবে সম্পন্ন করেছেন। শরণখোলা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আলাউদ্দিন মাসুদ ;ময়না তদন্ত শেষে  জানান, কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি । বাঘটির বয়স প্রায় ১০ বছর । ৩৬ ঘন্টা পূর্বে বাঘটির মৃত্যু হয়েছে । ময়নাতদন্তে প্রাথমিকভাবে স্বাভাবিক মৃত্যু বলে মনে হচ্ছে। তবে, বাঘটির লিভার, কিডনী সহ অন্যান্য অর্গান কেমিকেল পরীক্ষার জন্য সংরক্ষণ করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান বলেন, ছাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মৃতদেহটি দেখতে পায়। পরে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসে। তিনি আরও বলেন, মৃত বাঘটির চামড়া আমরা সংরক্ষণ করা হবে। দেহটি শরণখোলা রেঞ্জ কার্যালয়ের অভ্যন্তরে মাটি চাপা দেয়া হয়েছে।

খুলনা বিভাগীয় বন কর্মকর্তা (বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রাকৃতিক সংরক্ষণ) মোঃ মোদিনুল আহসান রেঞ্জ পরিদর্শন শেষে জানান, বয়সের কারণে বাঘটি মারা যেতে পারে।


এবিএন/নজরুল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ