বাংলাদেশী এনজিও-সিএসওর জবাবদিহিতা ও প্রত্যাশার সনদ ঘোষণা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৯, ২০:১৭

এনজিও সেক্টরে উন্নয়ন নিশ্চিতে এনজিও-সিএসওর জবাবদিহিতা ও প্রত্যাশার সনদ ঘোষণা করেছে বাংলাদেশ সিএসও-এনজিও সমন্বয় প্রক্রিয়া (বিডি সিএসও কোঅর্ডিনেশন)।

ময়মনসিংহ বিভাগীয় কমিটির উদ্যোগে রবিবার সকালে ময়মনসিংহ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই এনজিও-সিএসওর জবাবদিহিতা ও প্রত্যাশার সনদ ঘোষণা করা হয়।

সারা দেশের স্থানীয় সিএসও-এনজিও তৃণমূল পর্যায় থেকে প্রস্তুত করা নিজস্ব জবাবদিহিতা সনদ ও সরকার, দাতা সংস্থা ও আন্তর্জাতিক সংস্থাসমূহের কাছে তাদের প্রত্যাশার সনদ ঘোষণা পাঠ করেন  বাংলাদেশ সিএসও-এনজিও সমন্বয় প্রক্রিয়ার ময়মনসিংহ বিভাগীয় কমিটির সহ সভাপতি কাজী আজাদ জাহান শামীম ও সহ-সভাপতি নিয়ামূল কবির সজল।

এসময় জবাবদিহিতা ও প্রত্যাশার সনদে ৮টি দফা তুলে ধরা হয়। এই সনদ মূলত সরকার, দাতা সংস্থা, জাতিসংঘের সংস্থা ও আন্তর্জাতিক এনজিওসমূহের কাছে স্থানীয় সংগঠনসমূহের প্রত্যাশা যেখানে দাবি করা হয়, বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক সংস্থাগুলোতে সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার করতে হবে, অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থাপনা থাকতে হবে, উন্নয়নে অবদান রাখার জন্য সিএসও-এনজিওদের কাজের আনুষ্ঠানিক স্বীকৃতি, স্থানীয় সংগঠনের বিকাশে কারিগরি সহায়তা এবং সামর্থ উন্নয়নের বদলে পারষ্পারিক সামর্থ বিনিময়, এবং সর্বোপরি স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় বিনিয়োগ করবে।

বাংলাদেশ সিএসও-এনজিও সমন্বয় প্রক্রিয়ার ময়মনসিংহ বিভাগীয় কমিটির সভাপতি ইঞ্জিঃ নুরুল আমিন কালাম এর সভাপতিত্ব্ েও সাধারন সম্পাদক খন্দকার ফারুক আহমেদ এর সঞ্চালনায় বক্তরা বলেন, সনদের এই দফাগুলো বাস্তবায়ন হলে স্থানীয় সংগঠনগুলো বাণিজ্যিক স¤প্রসারনের চাইতে স্থায়িত্বশীল ও গণকেন্দ্রিক উন্নয়ন সংগঠন হিসেবে কাজ করে যাবার ও উন্নয়নে অবদান রাখার উৎসাহ পাবে।

সাংবাদিক সম্মেলনে প্রেসক্লাবের সাধারন সম্পাদক শেখ মহিউদ্দিন, মমতাজ হাই শোভাসহ বিভিন্ন এনজিও-সিএসও এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এবিএন/মঈন উদ্দিন রায়হান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ