‘তথাকথিত সাংবাদিকদের তৎপরতা বন্ধ করতে হবে’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুন ২০১৮, ২১:৪৫ | আপডেট : ১১ জুন ২০১৮, ২১:৫১

চট্টগ্রাম, ১১ জুন, এবিনিউজ : চট্টগ্রামের বয়োজ্যেষ্ট সাংবাদিক কাজী আবুল মনসুর তার ফেসবুক ওয়ালে লিখেছেন অনেক সময় নিজেকে সাংবাদিক পরিচয় দিতে লজ্জাবোধ করি। আশেপাশে এত সাংবাদিক দেখে নিজেকে সামলানো কঠিন হয়ে পড়ে। তথাকথিত এসব সাংবাদিকদের তৎপরতা বন্ধ করতে হবে।

এমনিতেই সাংবাদিকতার মান দিন দিন কমছে। বিশেষ করে রিপোর্টারদের মান দিন দিন কমে যাওয়ার কারনে রিপোর্টারদের পেশাগত উন্নয়নের লক্ষে একটি সংগঠন করার জন্য অনেকদিন ধরে জুনিয়রদের বড় একটি অংশের অনুরোধ ছিল। সে লক্ষে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম নিয়ে মাঠে নামা।

চট্টগ্রামের পেশাদার সাংবাদিকরা এর আগে বহুবার চেষ্টা করেও রিপোর্টার সংগঠন করতে পারেননি। একবার চট্টগ্রাম রিপোর্টার্স কাউন্সিল এবং বহুবার রিপোর্টার স্ট্যান্ডিং কমিটি করার চেষ্টা ছিল। কিন্ত কোন কিছুই হয় নি। ফলে রিপোর্টাররা গতি পাচ্ছে না। শেষ চেষ্টা হিসেবে আমিই নামলাম মাঠে। তবে মাঠে নেমে বেশ অভিজ্ঞতাও সঞ্চয় হলো।

রিপোর্টারদের মধ্যে কেউ কেউ বড় পত্রিকায় (তাদের দৃষ্টিতে) কাজ করেন বলে ছোটদের মানতে নারাজ। আবার কেউ কেউ এমন ভাব নিয়ে থাকেন যে, তার মতোন বড় সাংবাদিক আর নেই। তাই তাদের কেউ কেউ সাড়া দিলেন না। তাদের কিভাবে বুঝাই আজকে আপনি বড় পত্রিকার বড় সাংবাদিক, কালকে রাস্তায় নামতে কতক্ষন। চেয়ারটা তো সবসময় আপনার থাকবে না। আপনার অহমিকাও থাকবে না। যেহেতু বৃহত্তর একটি স্বার্থ নিয়ে নেমেছি তাই যারা ভাব দেখান তাদেরকেও না ডেকে পারি না।

প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়া থেকে প্রায় ১৫০ জনের মতোন রিপোর্টার ফোরামের সাথে যুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছেন। তাদের মধ্য থেকে ১১০ জনের মতো রিপোর্টারকে যাচাই বাছাই করে সদস্য পদ দেয়া হয়েছে।

আহবায়ক হিসেবে অনেক দায়িত্ব নিজের কাধেঁর উপর নিতে হলো। আমার এ কর্মকান্ডে অনেকের অসন্তষ্টি নজরে পড়ার মতোন। চলার পথে সবাইকে তো আর পাওয়া যাবে না। তবে তথাকথিত সাংবাদিক নামের রিপোর্টার সংগঠনগুলোর অস্তিত্ব বিলোপ করতে সামনে যাওয়া ছাড়া অন্য কোন উপায় নেই।

যারা ফোরামের সদস্য হয়েছেন তাদের অভিনন্দন। আশা করি ভবিষ্যতে চট্টগ্রামে প্রকৃত রিপোর্টারদেরই একটিই শক্তিশালি সংগঠন থাকবে। ইনশা আল্লাহ আগামি ১৪ জুলাই চট্টগ্রামে ‘রিপোর্টার্স সম্মেলনের মধ্যে দিয়ে সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি দায়িত্ব গ্রহণ করবে। পেশাদার রিপোর্টারদের মধ্যে যারা এখনও সদস্য হননি, তাদের সদস্য হওয়ার পথ এখনও খোলা আছে। আগামী ৩০ জুনের মধ্যে সদস্য হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন সাংবাদিক কাজী আবুল মনসুর।

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ