আজকের শিরোনাম :

দুর্গাপুরে নাজিরপুর যুদ্ধ দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০১৯, ১২:০০

নেত্রকোনার দুর্গাপুর-কলমাকান্দা উপজেলার সীমান্তে লেংগুরা ইউনিয়নের ফুলবাড়ী গ্রামে সাত শহিদের সমাধীস্থলে গতকাল শুক্রবার দিনব্যাপি ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত হয়েছে।

১৯৭১ সালের এই দিনে নাজিরপুর নামক স্থানে পাক সেনাদের সঙ্গে সম্মুখ যুদ্ধে সাত জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন। পরে শহীদ মুক্তিদ্ধোদের লাশ লেংগুড়া ইউনিয়নের ফুলবাড়ী সীমান্তে ১১৭২নং সীমানা পিলারের কাছে সমাধিত করা হয়। এরই আলোকে প্রতিবছর ২৬ জুলাই শহীদের স্বরণে এই দিবসটি পালিত হয়ে থাকে। 

ঐ দিন মরহুম বীর মুক্তিযোদ্ধা নাজমুল হক তারা (টাইগার তারার) নেতৃত্বে সম্মুখ যুদ্ধে নেত্রকোনার ডা. আব্দুল আজিজ, মো. ফজলুল হক, ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার মো. ইয়ার মাহমুদ, ভবতোষ চন্দ্র দাস, মো. নুরুজ্জামান, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস ও জামালপুরের মো. জামাল উদ্দিন শহীদ হয়েছিলেন। এই দিবসটিকে ঘিরে প্রতি বছর নেত্রকোনা জেলা ও কলমাকান্দা উপজেলা প্রশাসন এবং মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে নাজিরপুরে নির্মিত স্মৃতিসৌধে ও লেংগুরা ইউনিয়নের ফুলবাড়ীতে শহীদ মুক্তিযোদ্ধাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। 

এ ছাড়াও এ দিবসকে ঘিরে নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, কিশোরগঞ্জ ও সুনামগঞ্জ জেলার বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতাকর্মী শহীদ পরিবারের সদস্য, জনপ্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত হয়ে থাকেন। 

এ উপলক্ষে দুর্গাপুর উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান জান্নাতুল ফেরদৌস আরা ঝুমা তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ রুহুল আমীন চুন্নু, ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদারসহ শহীদদের সমাধীতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এ ছাড়া দুপুর ২টায় লেঙ্গুড়া উচ্চ বিদ্যালয়ে মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় ইউএনও মো. জাকির হোসেন এর সঞ্চালনায় জেলা প্রশাসক মঈনউল ইসলাম এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শাহজাহান মিয়া, মেয়র মো. নজরুল ইসলাম খান, কলমাকান্দা উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল খালেক, নেত্রকোনা জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মো. নুরুল আমিন, কলমাকান্দা আওয়ামী লীগ সভাপতি চন্দন বিশ্বাস, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার সুলতান গিয়াস উদ্দিন প্রমূখ।

এবিএন/তোবারক হোসেন খোকন/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ