আজকের শিরোনাম :

পোরশায় আমন ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০১৯, ১১:৫৫

আকাশের কাঙ্খিত বৃষ্টিপাত হওয়ার পর থেকে নওগাঁর পোরশায় আমন ধান চাষে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন কৃষক। এখন জমি চাষাবাদ আর চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। শ্রাবণের বর্ষায় আকাশের ভারী বর্ষণ পেয়ে আমন চাষাবাদের এই ভরা মৌসুমে বুক ভরা আশা নিয়ে মাঠে নেমে পড়েছেন তারা। 

পোরশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে চলতি বছর আমন মৌসুমে উপজেলার ৬টি ইউনিয়নে সর্বমোট ১৩ হাজার ৯শ, ৩০ হেক্টর জমিতে আমন ধান চাষাবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

পোরশা উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এ বছর আষাঢ় মাসের শেষের দিকে আকাশের বৃষ্টি হওয়ায় কৃষকরা জমির কাজ এগিয়ে নিয়েছিলেন। চলতি শ্রাবণ মাসেও আকাশের পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় জমির বাকি কাজ শেষ করে আমনের চারা রোপন করতে এখন ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। চলতি বছর খুব দ্রুতই আমন চারা রোপনের কাজ শেষ হবে বলে জানান কৃষকরা।

উপজেলার সারাইগাছী, গাঙ্গুরিয়া, পোরশা ও সহড়ন্দ গ্রামের কয়েকজন কৃষক জানান চলতি বছর সময়মত আকাশের পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় আমন চাষাবাদ করতে কোন সমস্যা হবে না। অল্প কিছু দিনের মধ্যেই তাদের সকল জমিতে আমন রোপনের কাজ শেষ হবে বলে জানান তারা। 

উপজেলা কৃষি অফিসার মাহফুজ আলম ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল হাই জানান আমন ধানের বাম্পার ফলনে তারা বিশেষ বিশেষ কর্মসূচি ও পদক্ষেপ গ্রহণ করেছেন। আমন ধান ঘরে না ওঠা পর্যন্ত উপজেলা কৃষি অধিদপ্তরের লোকজন তদারকির জন্য মাঠে থাকবেন। 

তারা আরও জানান আমন ধান ঘরে ওঠা পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে এবং বড় কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগ বা বিপর্যয় না হলে আমন ধানের বাম্পার ফলন হবে। তাতে নির্ধারণকৃত লক্ষমাত্রা শতভাগ অর্জিত হবে বলে তারা আশা করছেন। 

এবিএন/ডিএম রাশে/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ