বদলগাছীতে বাড়ছে অপরিকল্পিত ভূমি ব্যবহার : হারাচ্ছে পরিবেশের ভারসাম্যতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯, ১৩:১৭

নওগাঁর বদলগাছীতে অপরিকল্পিত ভূমি ব্যবহার, কমছে কৃষি জমি পরিবেশ হারাচ্ছে তার ভারসাম্যতা। বদলগাছীর উপজেলায় ৮টি ইউনিয়নে। আমরা সবাই কম বেশি জানি বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের মধ্যে সবচেয়ে মূল্যবান সম্পদ হলো ভূমি সম্পদ। 

এই ভূমি থেকে আমরা খাদ্য, বস্ত্র (তুলা), বৃক্ষ, বাসস্থান, রাস্তা-ঘাট, স্কুল-কলেজ, শিল্প, খনি ও অন্যান্য অবকাঠামো নির্মাণসহ জীবন রক্ষাকারী ঔষধের উপাদানসমূহ পেয়ে থাকি। 

এ মূল্যবান এই ভূসম্পদ আজ নানাভাবে মারাত্মকভাবে অবক্ষয়ের সম্মুখীন হয়ে পরছে। উপজেলায় বাড়ছে মানুষ, একই সাথে বৃদ্ধি পাচ্ছে তাদের জীবন জীবিকার চাহিদা। চাহিদা ও প্রয়োজন মেটাতে গিয়ে মানুষ ভূমির অপরিকল্পিত ও অপরিমিত ব্যবহার করছে। ফলশ্রতিতে ভূমির অপব্যবহার আজ উপজেলার সর্বত্র দৃশ্যমান হয়ে পড়েছে। 

উপজেলা ভূমি অফিসের একটি সূত্রে জানায় ১৯৬৬ সাল থেকে ৭০ সাল পর্যন্ত ভূমিজরিপ (রেকর্ড) যা ৭২ সালে চূড়ান্ত আরএস খতিয়ান মতে বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে মোট জমির পরিমাণ ৫১ হাজার ৮শ ৪০ একর। মোট কৃষি জমির পরিমাণ  ৪৯ হাজার ২শ ১৮.৭৯ একর। 

বাড়িঘর, দোকান পাট, চাতাল, ইট-ভাটা, স্কুল-কলেজ, রাস্তাঘাট, অফিস-আদালত, বিল, ডোবা, নদী, বাঁধসহ অন্যান্য অকৃষি জমির পরিমাণ ২ হাজার ৬শ ২১.২১ একর। স্বাধীনতার পর থেকে কৃষি জমিতে বাড়িঘরসহ বিভিন্ন অবকাঠামো অপরিকল্পিতভাবে নির্মাণের ফলে ৩শ ১৫.৭৫ একর কৃষি জমি জ্যামিতিক হারে কমেছে। সেই ক্ষেত্রে উপজেলায় মোট অকৃষি জমির পরিমাণ দাড়িয়েছে ২ হাজার ৯শ ৩৬.৬৯ একর। 

বদলগাছী উপজেলা কৃষি অফিসার হাসান আলী এর সাথে কথা বললে সে উপজেলা কৃষি জমি হ্রাসের কথা স্বীকার বলেন দ্রত কৃষি জমি হ্রাস রোধ করতে না পারলে কৃষি উৎপাদনে ব্যাপক বিপর্যয় নেমে আসবে। 

অপরদিকে বিল ঝিল ভরাট করার পর পানি সংকট সৃষ্টি এবং বৃক্ষনিধন করা হচ্ছে প্রতিনিয়ত। যার কারণে জলবায়ু পরিবর্তন ঘটায়ে অতিবৃষ্টি অনাবৃষ্টিজনিত কারণে বায়ুমন্ডলের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। হারাচ্ছে জীব বৈচিত্র্য এবং পানির স্তর। ফলে বিরুপ প্রভাব পড়ছে কৃষির উপর। কৃষি জমি হ্রাসরোধ করতে না পারলে কৃষি উৎপাদন কমিয়ে উপজেলার জন খাদ্য ঘাটতি পর্যায়ে পৌঁছাবে তিনি মনে করেন। শুধু তাই নয় প্রাকৃতিক পরিবেশের ভয়ংকর বিপর্যয় ঘটতে পারে এজন্য, যাতে করে জীব বৈচিত্র্য বেঁচে থাকার প্রাকৃতিক পরিবেশ মারাত্মক হুমকির সম্মুখীন না ঘটে এজন্য বদলগাছী উপজেলার সমাজ ও পরিবেশ সচেতন মহলের অভিমতে প্রকাশ পাওয়া যায়।

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম
  
 

এই বিভাগের আরো সংবাদ