আজকের শিরোনাম :

রাজবাড়ীতে বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে পদ্মার পানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০১৯, ১৯:২৪

বিপদসীমার ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে। অন্যদিকে জেলার পাংশার সেনগ্রাম ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। যে কোন সময় এই পয়েন্টেও পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে বুধবার সকাল ৬টায় পরিমাপকৃত হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার  ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মায় পানি বৃদ্ধির কারণে নদীতে ব্যাপক ভাঙ্গন দেখা যাচ্ছে। প্রতিদিন ভাঙ্গনের শিকার হচ্ছে নদী পারের হাজারো মানুষ। কৃষি আবাদী জমি ও বসতভিটাসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হচ্ছে। অপরদিকে পানি বৃদ্ধির ফলে নদীতে তীব্র ¯্রােত দেখা দিচ্ছে।

আর ¯্রােতের তীব্রতার কারণে দৌলতদিয়া-নৌরুটে ব্যবহৃত ফেরিগুলোর নদী পার হতে দ্বিগুন সময় লাগছে। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীসহ যানবাহনের চালক ও শ্রমিকরা। রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের প্রধান করনী ইউসুফ উদ্দিন খান জানান, সকাল ৬টায় পরিমাপকৃত হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার  ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে পাংশার সেনগ্রাম পয়েন্টে ১০.৪৫ সেন্টিমিটার ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ৮.৯৬ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। আর ০.৫২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে সেনগ্রাম পয়েন্ট ও ১.৮৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে মহেন্দ্রপুর পয়েন্টের পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হবে।
 

এবিএন/খন্দকার রবিউল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ