আজকের শিরোনাম :

বাউফলে ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়ে চলছে মানুষের পারাপার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৯, ১৩:১৮

পটুয়াখালীর বাউফল উপজেলার সদর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের হাওলাদার বাড়ি সংলগ্ন সড়কে একটি আরসিসি সেতুটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পরে থাকলেও অদ্যবধি পর্যন্ত সেতুটি মেরামত কিংবা পুনঃনির্মাণে কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেতুটির মধ্যবর্তী অংশে প্রায় ৭ ফুট দৈর্ঘ্য এবং ৬ ফুট প্রস্থের বিশালাকৃতির অংশ জুড়ে ঢালাই খসে গিয়ে বিক্ষিপ্তভাবে বেরিয়ে এসেছে লোহার রড। দুই পাশের রেলিংয়েরও একই দশা।

স্থানীয়রা ওই লোহার রডের উপর কাঠের তক্তা বিছিয়ে পারাপার হচ্ছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সেতুটির এমন বেহাল দশার কারনে স্থানীয়রা এই সেতুটির নাম দিয়েছে কঙ্কাল সেতু।

আবদুল মমিন হাওলাদার নামে স্থানীয় এক ব্যক্তি জানান বিকল্প পথ না থাকায় পূর্ব বিলবিলাস সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পশ্চিম নুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী প্রতিদিন এই সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারপার হয়। সেতুটি এমন বেহাল দশার কারণে স্থানীয় কৃষকরা কোনো পণ্য পরিবহন করতে পারছেন না। দীর্ঘদিন ধরে সেতুটি মেরামত কিংবা পুনঃনির্মাণের কোনো ব্যবস্থা না নেয়ায় ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা। তারা অচিরেই সেতুটি মেরামত কিংবা পুনঃনির্মাণের জোর দাবি জানান। 

সেতুটির নির্মাণকাল এবং ব্যয় সম্পর্কে জানতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বাউফল উপজেলা কার্যালয়ে যোগাযোগ করলে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে স্থানীয়রা জানায় ৭ থেকে ৮ বছর পূর্বে সেতুটি নির্মাণ করা হয়। 

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. জহুরুল ইসলাম বলেন আগামী অক্টোবর মাসে নতুন টেন্ডার দেয়া হবে। এর আগেই সেতুটির কন্ডিশন পর্যবেক্ষণ করে নির্মাণ কিংবা পুনঃনির্মাণের জন্য তালিকাভূক্ত করা হবে।

এবিএন/মো. দেলোয়ার হোসেন/গালিব/জসিম
 
 

এই বিভাগের আরো সংবাদ