আজকের শিরোনাম :

সুনামগঞ্জে বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতি আরও অবনতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুলাই ২০১৯, ১৪:৩৪

গত ৬ দিন ধরে  টানা অবিরাম বৃষ্টিপাত  আর  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার ৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় গতকাল শনিববার দুপুর ১২টা পর্যন্ত ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পানি উন্নয়ন বোর্ড । 

প্লাবিত হয়েছে জেলা শহরের ঘোলঘর, নতুনপাড়া, বণানীপাড়া, নবীনগর, কালিপুর, তেঘরিয়া, আরপিন নগর, হাছন নগর, ওয়াজখালীসহ পৌর শহরের নি¤œাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। 

এ ছাড়া জেলার, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই শাল্লা ও ধর্মপাশা উপজেলার নি¤œাঞ্চলের কয়েক শতাধিক গ্রাম। এসব উপজেলার বেশিরভাগ সড়ক পানিতে ডুবে গিয়ে জেলা শহরের সাথে উপজেলা শহরের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নীচু এলাকার ঘরবাড়িতে বন্যার পানি ঢুকে পড়েছে। ২৩৮টি শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করায় শিক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। সাধারণ ছুটি ঘোষণা করেছে প্রশাসন। 

জেলা প্রশাসন জানায় ৯টি উপজেলার ১২ হাজার ৮০০ ঘরবাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। এতে লক্ষাধিক মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। জেলা ও উপজেলা প্রশাসনের তরফ থেকে বন্যার্তদের জন্য ৩ লক্ষ টাকা, ৩শ মেট্রিকটন চাল ও শুকনো খাবার প্রদান করা হয়েছে। এ ছাড়া জেলার ৫০টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে বন্যার পানিতে প্লাবিত হয়েছে। সরকারিভাবে ১০টি আশ্রয় কেন্দ্রসহ সকল স্কুলগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।   

সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল ও তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল উপজেলা প্রশাসনের মাধ্যমে নিজ নিজ এলাকায় ক্ষতিগ্রস্থ মানুষজনের পাশে দাড়িঁয়ে বিরামহীনভাবে শুকনো খাবার ও চাল বিতরণ অব্যাহত রেখেছেন।

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী  বাবুল জানান বৃষ্টিপাত অব্যাহত থাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছে তাহিরপুর উপজেলার বিভিন্ন অঞ্চলের নি¤œআয়ের মানুষজন। কিন্তু সরকারের নিদের্শে আমার উপজেলায় যথাসাধ্য ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাড়িয়ে ত্রাণসামগ্রী দেয়ার চেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলেও তিনি জানান। 

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা যুবলীগের আহবায়ক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, আমাদের সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময়ই হাওরপাড়ের মানুষের কল্যাণে সচেতন আছেন। তিনি সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির খবর শুনেন তাৎক্ষণিক জনগণের পাশে ত্রাণসামগ্রী নিয়ে প্রশাসনসহ দলীয় নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের  নির্বাহী প্রকৌশলী আবু  বক্কর  সিদ্দিক ভুইয়া বলেন বৃষ্টিপাত বন্ধ না হওয়ায় বন্যা পরিস্থিতি এখনো অপরিবতির্ত রয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ড পরিস্থিতি সব সময় পর্যবেক্ষণ করছে। 

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ জানান ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে সরকারের নিদের্শে  চাল  ও শুকনো খাবার  বিতরণ অব্যাহত রয়েছে ।  

এবিএন/অরুন চক্রবর্তী/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ