আজকের শিরোনাম :

ফরিদপুরে নওয়াব আবদুল লতিফের ৩০তম মৃত্যুবার্ষিকী পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ১৭:২৫

বাঙ্গালী ও মুসলিম পুনর্জাগরণের অগ্রদূত নওয়াব আবদুল লতিফের ১২৬ তম মৃত্যু বার্ষিকী (১০ জুলাই) উপলক্ষ্যে ফরিদপুরে স্মরণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আজ মঙ্গলবার (০৯জুলাই) নওয়াব আবদুল লতিফের পৈত্রিক নিবাস বোয়ালমারী উপজেলার রাজাপুর গ্রামের রাঙ্গামুলাকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

নওয়াব আবদুল লতিফ গবেষণা ফাউন্ডেশন আয়োজিত স্মরণ ও আলোচনাসভায় সংগঠনের সভাপতি, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এমএ জলিলের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও প্রাক্তন চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা মো. মোকাদ্দেস হোসেন মোল্লা, সংগঠনের সহসভাপতি মফিজ ইমাম মিলন, প্রধান শিক্ষক আয়ুব আলী মৃধা, প্রাক্তন চেয়ারম্যান ইউনুচ আলী মিয়া প্রমূখ।

আলোচনায় বক্তারা বলেন, নওয়াব আবদুল লতিফ বাঙ্গালী ও মুসলিমদের মধ্যে পাশ্চাত্য শিক্ষা বিস্তারের মাধ্যমে প্রভাব বিস্তার এবং পুনর্জাগরণে অগ্রনী ভুমিকা রেখেছিল। তিনি আধুনিক পাশ্চাত্য শিক্ষার প্রসার ও সমকালীন চিন্তা ধারার অনুকূলে জনমত এবং শিক্ষিত মুসলিম, হিন্দু ও ইংরেজদের মধ্যে পারস্পরিক স¤প্রীতির মনোভাব গড়ে তোলার লক্ষ্যে বিশেষ ভুমিকা রাখেন। বক্তারা তাঁর রাজাপুর গ্রামের বাড়িটি প্রায় দখল হয়ে গেছে দাবী করে বাড়ীর জায়গা পুনরুদ্ধার ও মিউজিয়াম স্থাপনে সরকারের নিকট দাবী জানান।


এবিএন/কে এম রুবেল/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ