আজকের শিরোনাম :

বদলগাছীতে গ্রাম আদালতের মাধ্যমে ২ বছরে ১৪শ মামলা নিষ্পত্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুলাই ২০১৯, ১৩:২৪

নওগাঁর বদলগাছীতে ২ বছরে ১৪শ ৫টি মামলা নিষ্পত্তি করেছে গ্রাম আদালত। বাংলাদেশ সরকার ইউরোপীয়ান ইউনিয়ন ও ইউএনডিপি এর আর্থিক ও কারিগরী সহায়তায় স্থানীয় সরকার বিভাগের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর অধীনে দেশের ২৭টি জেলায় ১২৮টি উপজেলায় ১০৮০টি ইউনিয়নে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পযায়) প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। 

বাস্তবায়ন সহযোগী সংস্থা ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর গ্রাম আদাত উপজেলা সমম্বয়কারী মো. আইয়ুব আলী বলেন ই এসডিও এর মধ্যে ২৭টি জেলায় উক্ত কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করে আসছে। 

এরই ধারাবাহিকতায় নওগাঁ জেলার বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে ২০১৭ সালের জুলাই মাস হইতে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত ২ বছরে মোট ১৪৫৬টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ১৪০৫টি মামলা নিষ্পত্তি করা হয়। বর্তমানে ৫১টি মামলা বিচারধীন রয়েছে। ১৪৫৬টি মামলার মধ্যে পুরুষ কর্তৃক দায়ের হয় ৯৭৪টি এবং নারী কর্তৃক দায়ের হয় ৪৮২টি মামলা। যার ফলে গ্রাম আদালতের মাধ্যমে ৮০,৪৩,৬৮৭ টাকা ক্ষতিপূরণ আদায় করে দেওয়া হয়। এবং দাবিকৃত বেদখল হওয়া ৩৬৯,৭৫ শতাংশ জমি উদ্ধার করে দেয় গ্রাম আদালত। সুবিধাভোগী উপজেলার পাহারপুর ইউপির বামনপাড়া গ্রামের মাজেদা বেগম ফেীজদারী মামলায় ১ মাসেই সুষ্টু বিচারের মাধ্যমে সমস্যা মিটিয়ে দিয়েছে গ্রাম আদালত, সদর ইউপির গোরশাহী গ্রামের দূবী রানী বলেন বিষয় টাকা ধারনিয়ে না দেওয়ায় বিচার পেয়েছি। সদর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম বলেন গ্রাম আদালতের মাধ্যমে ছোট খাট সমস্যাগুলো সমধান করা হচ্ছে। 

এ বিষয়ে বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার মাসুম আলী বেগ বলেন উপজেলার ৮টি ইউনিয়নে গ্রাম আদালতের বিচারে এলাকার মানুষের কাছে দিন দিন নির্ভরশীলও জনপ্রিয় হয়ে উঠেছে। গ্রাম আদালতের বিচার ব্যবস্থা মাধ্যমে অনেক সমস্যা নিরসন হচ্ছে বলে তিনি জানান।

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম 

এই বিভাগের আরো সংবাদ