আজকের শিরোনাম :

ধামইরহাটে বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে চলছে অর্থ আদায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ১২:২৬

নওগাঁর ধামইরহাটের জাহানপুর ইউনিয়নের বেগুনবাড়ী পাহানপাড়া, শিংপাড়া, মিরপাড়া ও নানাইচ গ্রামে বিদ্যুৎ-সংযোগ দেওয়ার নাম করে ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে স্থানীয় এক ব্যক্তি। 

ভুক্তভোগীদের অভিযোগ জাহানপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের নানাইচ গ্রামের মোয়াজ্জেম হোসেন ওই টাকা আদায় করেছেন। এ দিকে টাকা দেওয়ার এক বছর পেরিয়ে গেলেও আজও বিদ্যুতের সংযোগ পায়নি ওই গ্রামের মানুষ। এ ঘটনায় ভুক্তভোগীরা গতকাল শনিবার নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর অতিরিক্ত টাকা আদায় ও সংযোগ না পাওয়ায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন ।

স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে ধামইরহাট উপজেলার জাহানপুর ইউনিয়নের নানাইচ গ্রামের বাসিন্দা মোয়াজ্জেম হোসেন স্থানীয় আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত তিনি। তিনি বর্তমান ওই ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীেেগর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে রয়েছেন। চার গ্রামের প্রায় ২০০ জন গ্রাহকের প্রত্যেকের কাছ থেকে ২ হাজার ৫শ টাকা করে নিয়েছেন মোয়াজ্জেম। সে হিসেবে ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। এর পর এক বছর পেরিয়ে গেলেও আজও বিদ্যুতের সংযোগ পায়নি ওই চারটি গ্রামের মানুষ।

বেগুনবাড়ী পাহানপাড়া গ্রামের বাসিন্দা মতিশ পাহান বলেন বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য গ্রামের ৫০টি পরিবার ১ বছর আগে থেকে চেষ্টা করছেন। তখন মোয়াজ্জেম হোসেন তাদের টাকার বিনিময়ে সংযোগ দেওয়ার কথা বলেন। 

নানাইচ গ্রামের শহিদুল ইসলাম জানান এক বছর আগে তাদের বাড়িতে বিদ্যুৎ সংযোগের জন্য মোয়াজেম এসে ৩ হাজার টাকা নিয়ে গেছে। মিরপাড়া গ্রামের উৎপল, গপাল, গিলবার্ট জানান তাদের কাছ থেকেও ২ হাজার ৫শ টাকা নেওয়া হয়েছে। 

বেগুনবাড়ি সবজি বাজারের পল্লী চিকিৎসক শ্রী রনজিত কুমার জানান প্রথমে পোল (খুঁটি) বাবদ ১ হাজার টাকা, পরে মিটার খরচ ১২শ টাকা, ট্রান্সফর্মার বাবদ ৫শত টাকা করে বাড়ি প্রতি আদায় করেন মোয়াজ্জেম হোসেন। 

মোয়াজ্জেম হোসেন বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য টাকা আদায়ের কথা স্বীকার করে বলেন আমি ২/১টি গ্রামের কিছু লোকজনের কাছ থেকে বিদ্যুৎ সংযোগের জন্য টাকা আদায়ে সহযোগিতা করেছি। অফিস খচর বাবদ কিছু টাকা নেয়া হয়েছে। তবে হাজার হাজার টাকার কথা যেটি অভিযোগ হয়েছে তা সঠিক নয়। 

এ ব্যাপারে জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওসমান আলী বলেন ভুক্তভোগী লোকজনের অভিযোগ সবই সত্য। মোয়াজ্জেম ও তার কতিপয় দোসর জনগণকে বিদ্যুৎ দেয়ার নাম করে লক্ষ লক্ষ টাকা আদায় করছে। তিনি অভিযুক্ত ব্যক্তিদের আইনের আওতায় নেয়ার দাবী জানান। 

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ধামইরহাট সাব অফিসের সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম) হানিফ রেজা বলেন পল্লী বিদ্যুতের সংযোগ পেতে কোন টাকা লাগে না। তারপরও কেউ যদি টাকা নিয়ে থাকে তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। বিদ্যুৎ সংযোগ নিতে জনগণকে সচেতন করার জন্য ব্যাপক প্রচার চালানোর পরও বোকা জনগণ কেন দালালদেরকে টাকা দিচ্ছে। 

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন বিষয়টি নিয়ে কেউ তার নিকট কোন অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে অবশ্যই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 
 
নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ পত্নীতলা অফিসের জেনারেল ম্যানেজার (জিএম) নূরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন একটি লিখিত অভিযোগ পেয়েছি। আমরা বিদ্যুৎ সংযোগ দিতে দালাল বা নেতাকর্মীদের টাকা না দেওয়ার জন্য নিয়মিত প্রচারণা চালাচ্ছি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এবিএন/আব্দুল্লাহ হেল বাকী/গালিব/জসিম

                             


 

এই বিভাগের আরো সংবাদ