খানসামায় ইটভাটার ধোঁয়ায় ক্ষতিগ্রস্থ কৃষকের মাঝে ক্ষতিপূরণের অর্থ বিতরণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০১৯, ১১:০৪

দিনাজপুরের খানসামা উপজেলায় ইটভাটার ধোঁয়ায় ক্ষতিগ্রস্থ কৃষক ও এক মুরগির খামারীকে ১১ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। 

গত ২৫ জুন বিকেলে উপজেলা পরিষদের হলরুমে ক্ষতিগ্রস্থ কৃষক ও মুরগির খামারীর মধ্যে ক্ষতির পরিমাণ অনুপাতে ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হয়। ক্ষতিপূরণের অর্থ বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আহমেদ মাহবুব-উল ইসলাম। অনুষ্ঠানে ১২০ জন কৃষক ও একজন মুরগির খামারীকে ১১ লাখ টাকা প্রদান করা হয়। 

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মো. আফজাল হোসেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. আলতাব হোসেন, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল মতিন প্রধান, ভাবকী ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. সামসুর রহমান পারভেজ, সাংবাদিকসহ স্থানীয় সুধীসমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

গত ১ মে উপজেলার কুমড়িয়া গ্রামের এইচএসএইচ ও টু স্টার ব্রিকস নামে দুটি ইটভাটার বিষাক্ত গরম ধোঁয়ায় ওই অঞ্চলের কৃষকের ধান, লিচু এবং মুরগির খামার ক্ষতির স্বীকার হয়। 

ওই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আহমেদ মাহবুব-উল-ইসলাম ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করেন এবং ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী ৫০ একর আবাদি জমি, একটি লিচু বাগান ও একটি মুরগির খামার ক্ষতির স্বীকার হয়। ক্ষতির পরিমাণ বিবেচনা করে ইটভাটা মালিকদের নিকট থেকে ১১ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করে তা প্রদান করা হয়। 

এবিএন/মো. রফিকুল ইসলাম/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ