আজকের শিরোনাম :

তিউনিসিয়ায় আইপিউ’র স্বাস্থ্য বিষয়ক সভায় সভাপতি মিল্লাত মুন্না এমপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০১৯, ১৮:১৬

টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার ভূমিকা বিষয়ক প্রথম পূর্ব ভূমধ্যসাগরীয় সংসদীয় ফোরামে বিশেষ অতিথি হিসেবে তিউনিসিয়ার রাজধানী তিউনিসের স্থানীয় সময় আজ (২৬ জুন) ২০১৯ সকাল ৯ টায় বক্তব্য রাখেন ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিউ) এর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি ও বাংলাদেশের সাংসদ অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, “স্বাস্থ্য ও মানব কল্যাণে” সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক এই সংসদীয় ফোরামে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের ২২টি দেশের সংসদ সদস্যসহ, ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন, আরব সংসদ, বিশ^ স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। ডাঃ হাবিবে মিল্লাত এমপি তার বক্তব্যে “সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা” বিষয়ের ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের রেজুলেশন এর অগ্রগতি এবং বাস্তবায়নে কার্যকরী পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

 এছাড়াও তিনি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সকলের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন। জনসাধারণের মান সম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে, জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই ফোরাম কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ প্রকাশ করেন। উল্লেখ্য, আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারী ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় “সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা” বিষয়ক রেজুলেশন গৃহীত হবে।

তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্টে এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে। এই রেজুলেশনের প্রস্তাবক হিসেবে বাংলাদেশ সংসদে সিরাজগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত সাংসদ অধ্যাপক ডাঃ মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের করণীয় বিষয়ে মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ