আজকের শিরোনাম :

সোনাগাজীতে স্বর্ণের বারসহ গ্রেফতারের ১

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০১৮, ১৩:৪১ | আপডেট : ০৯ জুন ২০১৮, ১৫:১৬

সোনাগাজী (ফেনী), ০৯ জুন, এবিনিউজ : সোনাগাজী পৌর শহরের কলেজ রোড় থেকে পাঁচটি স্বর্ণের বারসহ মোহাম্মদ হানিফ (৪২) নামের এক ব্যক্তিকে গত বৃহস্পতিবার গভীর রাতে গ্রেফতার করেছে পুলিশ।

তিনি ফেনী সদর উপজেলার ছনুয়া ইউনিয়নের মধ্যম ছনুয়া এলাকার বাসিন্দা।পুলিশের ভাষ্য ধৃত ব্যক্তি স্বর্ণ চোরাচালান চক্রের সদস্য।তবে ঘটনাটির বিষয়ে পুলিশ স্থানীয় গণমাধ্যম কর্মীদের গতকাল শুক্রবার সারা দিন অবহিত করেনি। গণমাধ্যম কর্মীরা বিষয়টি নিয়ে একেবারে অন্ধকারে ছিলো।

গতকাল শুক্রবার রাতে বিষয়টি জানাজালি হলে পুলিশের রহস্যজনক আচরনে গণমাধ্যম কর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়।স্বর্ণের বার উদ্ধারের প্রকৃত সংখ্যা নিয়ে চারদিকে অনেক তথ্য ছড়িয়ে পড়লে গনমাধ্যম কর্মীরা প্রকৃত তথ্য পেতে কিছুটা বিভ্রান্তিতে পড়ে।

এ বিষয়ে জানতে গতকাল শুক্রবার রাতে মডেল থানার ওসি মোয়াজ্জেম হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি ৫টি স্বর্ণের বারসহ এক ব্যক্তিকে গ্রেফতারের সত্যতা স্বীকার করেন।

ঘটনাটি কি গণমাধ্যম কর্মীদের কাছ থেকে ইচ্ছাকৃত আড়াল করা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব গণমাধ্যম কর্মীদের বিষয়টি জানানোর জন্য বলা হয়েছে কিন্তু কেন জানায়নি সেটা বুঝতে পারছিনা।

ওসি জানায়, গত বৃহস্পতিবার রাতে এক ব্যক্তি কাঁধে একটি স্কুল ব্যাগ নিয়ে ফেনী থেকে সোনাগাজী পৌরশহরের কলেজ রোড়ে এসে দীর্ঘক্ষণ অবস্থান করে ঘুরাঘরি করছে। তার গতিবিধি সন্দেহ জনক হওয়ায়  গোপনে অন্য এক ব্যক্তি পুলিশকে খবর দেয়। গোপনে সংবাদ পেয়ে পুলিশও কলেজ রোড়ে এসে অবস্থান নেয়।

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে লোকটি স্থান পরিবর্তন করার সময় পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়। পরে তাঁর দেহ ও ব্যাগ তল্লাশি করে অভিনব কায়দায় মুঠোফোনের ভেতরে ব্যাটারী রাখার জায়গায় সাদা কস্টিপ ও কালো রঙের কার্বণ কাগজ দিয়ে মোড়ানো অবস্থায় রাখা পাঁচটি বিদেশী স্বর্ণেও বার উদ্ধার করে। যার ওজন ৫০ তলা। পাঁচটি স্বর্ণের বারের আনুমানিক মুল্য ২৫ লাখ টাকা। বারের অপর পিঠে গ্রীক দেবীর মূর্তির ছবি আছে। এসময় তাঁর কাছ থেকে দুইটি নোকিয়া মোবাইল ফোন জব্দ করা হয়।

তিনি আরো জানান, গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে হানিফ স্বর্ণের বারগুলো সৌদি আরব থেকে তার চাচাতো ভাই শাহাদাত হোসেন এক ব্যক্তির মাধ্যমে সৌদি থেকে দুবাই হয়ে চট্টগ্রাম বিমান বন্দর ব্যবহার করে বাংলাদেশে পাঠিয়েছেন। ওই ব্যক্তি চট্টগ্রাম থেকে ফেনীতে তার কাছে বারগুলো পৌছে দেন। পরে শাহাদাতের কথা মত তিনি সোনাগাজীর আরেক ব্যক্তিকে স্বর্ণের বারগুলো বুঝিয়ে দেওয়ার জন্য সোনাগাজী এসেছেন বলে পুলিশকে জানায়। দীর্ঘদিন যাবত তাঁরা এ স্বর্ণ চোরাচালানের ব্যবসা করে আসছেন।

এ ঘটনায় সোনাগাজী মডেল থানার এসআই মো. ইউসুফ বাদি হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫বি ধারা মোতাবেক পরস্পর যোগসাজসে আমদানী নিষিদ্ধ স্বর্ণ চোরাচালানের অধরাধে মো. হানিফ ও প্রবাসী শাহাদাত হোসেনসহ অজ্ঞাতনামা ২-৩ জনকে আসামি থানায় একটি মামলা দায়ের করেছেন।

গতকাল শুক্রবার বিকেলে গ্রেপ্তার আসামী হানিফকে ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. সিরাজ ইকবালের আদালতে হাজির করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড শেষে ফেনী কারাগারে পাঠানো হয়েছে।

এবিএন/আবুল হোসেন রিপন/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ