আজকের শিরোনাম :

মুন্সীগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ১৯:০৫

পরিবেশ রক্ষায় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করলেন মুন্সীগঞ্জ কলেজের শিক্ষার্থীবৃন্দ। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মুন্সীগঞ্জ এর উদ্যোগে ২৫জুন বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে মুন্সীগঞ্জ কলেজে আয়োজিত আলোচনা, শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ প্রত্যয় ব্যক্ত করেন কলেজের শিক্ষার্থীবৃন্দ।

সকাল ১১.৩০ টায় অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করেন কলেজের সমন্বয়ক প্রভাষক মোঃ আবুল হাসান। কুইজ প্রতিযোগিতায় কলেজের ১০৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরে কলেজের সমন্বয়ক প্রভাষক মোঃ আবুল হাসান এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ আবু তাহের এর সঞ্চালনায় অনুষ্ঠিত বিশ^ পরিবেশ দিবসের আলোচনায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর সচেতনমূলক বক্তব্য রাখেন  প্রভাষক হামিদা আক্তার, রেজাউল আমিন, সনাক সদস্য আবু সাত্তার মুন্সী, স্বজন সহ-সমন্বয়ক মো: হোসেন সোহেল, টিআইবি’র সহকারি ব্যবস্থাপক (অর্থ ও প্রশাসন) মো: শরীফ হোসেন, কলেজের শিক্ষার্থী তামান্না আক্তার ও জুবায়ের মিয়া।

বক্তারা বিশ^ পরিবেশ দিবস উদযাপনের এধরনের কর্মসূচি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ দূষণরোধ ও পরিবেশ সুরক্ষায় কাজ করার অনুপ্রেরণা যোগাবে বলে মন্তব্য করেন। তারা বিশ^ পরিবেশ দিবসের এবারের শ্লোগান ও প্রতিপাদ্য বিষয়টি অত্যন্ত সময়োপযোগি হয়েছে বলেও মন্তব্য করেন। কারণ বায়ু দূষণ বাংলাদেশ তথা সারা বিশে^ পরিবেশের জন্য একটি মারাত্বক সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এ থেকে উত্তোরণের জন্য সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি সরকারি-বেসরকারি পর্যায়ে এখনই কার্যকর উদ্যোগ গ্রহণেরও দাবী জানান বক্তারা। পরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার নিষিদ্ধ করে আইন করা হলেও এর কার্যকর প্রয়োগে কোন উদ্যোগ না নেয়ায় তারা হতাশা ব্যক্ত করেন।

তারা বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই যত্রতত্র নির্বিচারে পলিথিন ব্যবহার, নদী দূষণ ও দখল হচ্ছে বেআইনী ভাবে। এর বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বিদ্যমান আইনের কঠোর প্রয়োগেরও দাবি জানান বক্তারা। মুন্সীগঞ্জ কলেজের শিক্ষার্থী মো: জুবায়ের মিয়া পরিবেশ রক্ষায় ভূমিকা রাখার জন্য কলেজের শিক্ষার্থীদের  নিজ নিজ বাড়িতে বা আশেপাশে কমপক্ষে একটি করে গাছ লাগানোর আহবান জানান। আলোচনার শেষে কলেজের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ দিবসের কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।


এবিএন/আতিকুর রহমান টিপু/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ