আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে যমুনার পানি বাড়তে থাকায় নদী ভাঙ্গন শুরু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০১৯, ১০:৪৭

যমুনা নদীর পানি বাড়তে থাকায় সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা চরাঞ্চলের ৪টি ইউনিয়নের বিভিন্ন স্থানে প্রচন্ড ভাঙ্গন শুরু হয়েছে। 

এ ভাঙ্গনে ইতিমধ্যেই বহু ঘরবাড়ি জায়গাজমি ও গাছপালা নদী গর্ভে বিলীন হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো এখন মানবেতর জীবনযাপন করছেন। 

এ ভাঙ্গন প্রতিরোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেনা বলে অভিযোগ উঠেছে। অভিযোগে প্রকাশ প্রায় ২ সপ্তাহ ধরে যমুনা নদীর পানি ক্রমাগতভাবে বাড়তে থাকায় ওই উপজেলার চরাঞ্চলের জালালপুর, গালা, সোনাতুনি ও কৈজুরি ইউনিয়নের বিভিন্ন স্থানে এই ভাঙ্গন শুরু হয়েছে। 

এসব ইউনিয়নের চিথুলিয়া, তারটিয়া, চরপাইখন্দ, হাটপাচিল, ভাটপাড়া, চরঠুটিয়া, গুধিবাড়ি, জগতলা, ধীতপুর, মাকড়া, শ্রীপুর, ছোট চানতারা, বানতিয়ার, পাকুরতলা, ভেকা গ্রামের  বহু ঘরবাড়ি জায়গাজমি ও গাছপালা নদী গর্ভে বিলীন হয়েছে। সংশিষ্ট ইউপি চেয়ারম্যান ও আ. লীগ নেতা সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি সাংবাদিকদের জানান ভাঙ্গনের বিষয়টি সংশিষ্ট উপজেলা প্রশাসনসহ পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। 

এ দিকে স্থানীয়রা বলছেন পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা না নেয়ায় ভাঙ্গন পরিস্থিত বাড়ছে। একাধিকবার ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ বহু পরিবার এখন মানবেতর জীবনযাপন করছে। এ ছাড়া জেলার কাজিপুর, চৌহালী, বেলকুচি ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এ ভাঙ্গন দেখা দিয়েছে। 

এ বিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন যমুনায় সামান্য করে পানি বাড়তে থাকায় অনেক স্থানে এই ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গনের স্থান গুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এবিএন/এসএম তফিজ উদ্দিন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ