ময়মনসিংহে শুরু হয়েছে ২দিনব্যাপী স্বর্ণ মেলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০১৯, ২২:৪২

বিভাগীয় শহর ময়মনসিংহে শুরু হয়েছে ২দিনব্যাপী স্বর্ণ মেলা। তবে এটি সোনা বা সোনার গয়না প্রদর্শনের মেলা নয়। প্রথমবারের মতো শুরু হওয়া এই মেলা নামে ‘স্বর্ণ মেলা’ হলেও, একটি মুলত কর দিয়ে অবৈধ স্বর্ণ বৈধ করার মেলা।

নগরীর সোহাগ পার্টি সেন্টারে প্রধান অতিথি হিসেবে সোমবার (২৪জুন) সকাল ১১টায় জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন বেলুন উড়িয়ে ও ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এ মেলা উদ্বোধন করেন।  এর আগে ময়মনসিংহ কর অঞ্চলের আঞ্চলিক কর কশিনার মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, সরকার শর্ত পুরণ সাপেক্ষে স্বর্ণ ব্যবসায়ী বা স্বর্ণালংকার প্রস্তুতকারী কর্তৃক অঘোষিত ও মজুদকৃত এবং ঘোষিত স্বর্ণ ও স্বর্ণালংকার, কাট ও পোলিশড ডায়মন্ড এবং রৌপ্য বৈধ করার সুযোগ দিয়েছে। অপ্রদর্শিত স্বর্ণ, ডায়মন্ড ও রৌপ্যের যথাযথ কর দিয়ে দেশকে সমৃদ্ধ করতে সহযোগীতা করতে তিনি সকলের প্রতি আহবান জানান।

সভায় বিশেষ অতিথি ছিলেন,  কাস্টম এক্সাইজ ও ভ্যাট করপোরেট ঢাকা উত্তরের কমিশনার মিজ জাকিয়া সুলতানা, ময়মনসিংহ ট্যক্সেস বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট সাদিক হোসেন, ময়মনসিংহ জুয়েলারী মালিক সমিতির সাধারণ সম্পাদক চন্দন ঘোষ। স্বর্ণমেলায় স্বর্ণ ব্যবসায়ী, আয়কর বিভাগের বিভিন্নস্তরের কর্মকর্তা, আয়কর আইনজীবি সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ কর অঞ্চলের কমিশনার মোঃ ফজলুর রহমান জানান, স্বর্ণ ব্যবসায়ীদের সুবিধার্থে ময়মনসিংহে দু’দিনব্যাপী স্বর্ণ মেলা অনুষ্ঠিত হবে। মেলায় স্বর্ণ ব্যবসায়ীরা কাগজপত্রবিহীন মজুদ সোনা বৈধ করতে পারবেন। মেলায় সোনালী ব্যাংকের বুথ থাকবে। সেখানে স্বর্ণ ব্যবসায়ীরা নির্ধারিত হারে কর প্রদান করতে পারবেন।

উল্লেখ্য অপদর্শিত স্বর্ণ, ডায়মন্ড ও রৌপ্য প্রদর্শন করে কর প্রদানের মাধ্যমে বৈধ করার সুযোগ সৃষ্ঠি করতে অর্থ মন্ত্রণালয়ের আভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত গত ২৮ মে সরকার গেজেট প্রকাশ করে। গেজেটে প্রতি ভরি স্বর্ণ এক হাজার, প্রতি ক্যারেট ডায়মন্ড ছয় হাজার ও প্রতি ভরি রৌপ্য পঞ্চাশ টাকা নির্ধারণ করে এ সুযোগ দেন। এছাড়া সর্ব সাধারণসহ ব্যবসায়ী, স্বর্ণালংকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান যাতে এ সুযোগ নিতে পারে সেই লক্ষ্যে দেশব্যাপী স্বর্ণমেলার আয়োজন করা হয়।

এবিএন/মোঃ মঈন উদ্দিন রায়হান/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ