সুনামগঞ্জের দিরাই কলেজ রোডের বেহাল দশা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০১৯, ২২:৩৮

হাওরের জনপদ সুনামগঞ্জের  দিরাই পৌর শহরের জনগুরুত্বপূর্ণ কলেজ রোডের বেহাল দশা বিরাজ করছে। গত কয়েক বছর ধরে কলেজ রোডের থানা পয়েন্ট থেকে বাসস্টেশন পর্যন্ত সড়কের নাজুক পরিস্থিতি। প্রতিদিন চরম দুর্ভোগ পৌহাতে হচ্ছে যাতায়াতকারী হাজার হাজার যাত্রীদের। এই সড়ক দিয়ে স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থী, সরকারি, বেসরকারি চাকুরিজীবিসহ কয়েক হাজার বিভিন্ন পেশার মানুষের চলাচল।

পৌরসভার ৯ নং ওয়ার্ডের কলেজ রোডটিতে চলাচল করতে মানুষের ভোগান্তি শেষ নেই। সারা রাস্তা জুড়ে বড় বড় গর্ত, কোথাও কোথাও ধসে যাওয়া অংশে জনদূর্ভোগ অব্যাহত।  দীর্ঘদিন কার আওতাধীন রাস্তাটি এ নিয়ে এলজিইডি ও পৌরসভার রশি টানাটানির পর দিরাই পৌরসভা কোটি টাকা ব্যয়ে আরসিসি রাস্তা ও  ড্রেনেজ নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ করে। দরপত্রের মাধ্যমে কাজটি পায় টগর  ঠিকাদারি প্রতিষ্ঠান।

গত ডিসেম্বর  কাজ শুরু করে ড্রেন নির্মাণ কাজ শেষ করলেও রাস্তার পাশে বিদ্যুতের খুঁটি না সরানোর কারণে রাস্তা নির্মাণ আটকে রয়েছে। খবর নিয়ে জানা যায় গত কয়েকদিনে প্রায় ২০ জন আহত হয়েছেন এই সড়কে। যা এই সড়কের নিত্য নৈমত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই সড়কে নিয়মিত অটো রিকশা চালক ময়না মিয়া বলেন কলেজ রোডের অবস্থা খুব খারাপ। এই সড়ক দিয়ে চলাচলের কারণে তাড়াতাড়ি গাড়ির যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। দিরাই সরকারি কলেজ শিক্ষার্থী আতিকুর (২১) বলেন, ভাঙ্গাচোরা অংশ দিয়ে চলাচল করতে হয়। কিছু দিন আগে এই সড়কে চলাচলের সময় সিএনজি উল্টে মাথায় প্রচন্ড আঘাত পাই।

এ বিষয়ে জানতে চাইলে কলেজ ছাত্র ইজাজুর রহমান বলেন, পৌর শহরের অভিজাত এবং ব্যস্ততম রাস্তাটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় রয়েছে। রাস্তাটির বিভিন্ন স্থানে ছোট বড় খানাখন্দের কারণে এ রাস্তা দিয়ে পায়ে হেটে পর্যন্ত চলাচল করা যায় না। এতে করে প্রতিদিনই কলেজ থেকে কাঁদা মাখামাখি হয়ে আমাদের বাসায় ফিরতে হয়।

আমরা সচেতন দিরাইবাসীর আহবায়ক, দিরাই প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ুম বলেন, দীর্ঘদিন ধরে শহরের ব্যস্ততম কলেজ রোড এই বেহাল দশার মধ্যে রয়েছে। প্রতিদিনই এ রাস্তায় ছোট বড় অনেক দুর্ঘটনা ঘটেই চলছে। রাস্তা সংস্কারের জন্য দীর্ঘদিনের আন্দোলন করেছি, অবশেষ গত ডিসেম্বরে রাস্তাটির নির্মাণ কাজ শুরু বিদ্যুতের খুঁটির অজুহাতে কাজ বন্ধ রাখা হয়েছে।

স্থানীয় এমপি, পৌর মেয়র সরকার দলীয় হওয়ার পরও বিদ্যুতের খুঁটির কারণে নির্মাণ কাজ বন্ধ থাকে কিভাবে তা আমার বোধগম্য নয়। যদি দ্রুত এই রাস্তার সংস্কার কাজ শেষ না হলে আমরা এলাকাবাসীকে সাথে নিয়ে ফের বৃহত্তর আন্দোলনে যাব। এই জনদূর্ভোগের কখন অবসান হবে জানতে চাইলে দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া বলেন ইতিমধ্যে কলেজ রোডের ড্রেনেজ’র কাজ স¤পন্ন হয়েছে, থানা পয়েন্ট থেকে বাসষ্ট্যান্ড পর্যন্ত কয়েকটি বৈদ্যুতিক খুঁটি রয়েছে, একারণে ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তার কাজ করতে পারছে না, খুঁটি অপসারণের জন্য দিরাই আবাসিক বিদ্যুৎ প্রকৌশলী সহ বিদ্যুতের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে লিখিত ও মৌখিকভাবে যোগাযোগ করা হলেও তাঁরা কোন ব্যবস্থা নিচ্ছেন না।

স্থানীয় এমপি ড. জয়া সেনগুপ্তা বিষয়টি অবগত রয়েছেন। সংশ্লিষ্ট বিভাগের কাছে এই রাস্তায় হাজার হাজার যাত্রী স্বাভাবিক চলাচল ফিরিয়ে দেবার দাবি জানান সচেতন মহল। সর্বোপরি এই সংকট সমাধানে বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি’র কঠোর হস্তক্ষেপই সময়ের দাবি বলে মনে করেন বিজ্ঞ পর্যবেক্ষক মহল।

এবিএন/অরুন চক্রবর্তী/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ