আজকের শিরোনাম :

বিরলে জমি সংক্রান্ত বিরোধে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদণ্ড:১৭ জনের যাবজ্জীবন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০১৯, ১১:০৬

দিনাজপুরের বিরলে জমি সংক্রান্ত বিরোধে আব্দুল বারী নামে একজনকে হত্যা মামলায় সহোদর জাহাঙ্গীর আলম এবং শরিফুল ইসলামকে ফাঁসির আদেশ দিয়েছে আদালত। 

এ ছাড়াও ওই মামলায় অভিযুক্ত আরো ৫ জন নারীসহ ১৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায়ও প্রদান করা হয়েছে।
 
গতকাল রবিবার দুপুরে দিনাজপুরের অতিরিক্ত জেলা দায়রা জজ আদালতের বিচারক আনোয়ারুল হক এই রায় ঘোষণা করেন। এ ছাড়াও প্রত্যেক আসামিকে সাজার পাশাপাশি ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। 

ফাঁসির দণ্ডপ্রাপ্ত সহোদররা হলেন বিরল উপজেলা রতনৌর গ্রামের আব্দুর রহমানের ছেলে জাহাঙ্গীর আলম এবং শরিফুল ইসলাম। 

এ ছাড়াও তাদের আরও দুই ভাই আব্দুর রাজ্জাক, মোহবুর রহমান এবং ৫ নারীসহ মোট ১৭ জনকে যাবজ্জীবন কারাদ- প্রদান করা হয়েছে। 

মামলার বিবরণে জানা গেছে গত ২০০৪ সালের ২৯ অক্টোবর দিনাজপুরে বিরল উপজেলার রতনৌর মৌজার ১৪ শতাংশ জমির মালিকানা বিরোধে দুইপক্ষের সংঘর্ষে কয়েকজন আহত হয়। 

আহতদের মধ্যে দুই ভাই আব্দুল কাফী ও আব্দুল বারী এবং বোন মাহফুজা বেগমকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার (একদিন পরে ৩০ অক্টোবর ২০০৪) পরদিন চিকিৎসাধীন অবস্থায় দিনাজপুরের মেডিকেল কলেজ হাসপাতালে প্রাণ হারান আব্দুল বারী। ভাই হত্যার ঘটনায় ৩১ অক্টোবর মৃতের ভাই আব্দুল বাকী বাদী হয়ে বিরল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘদিন মামলা কার্যক্রমে ১৭ জনের স্বাক্ষ্য গ্রহণ করে আদালত উক্ত রায় প্রদান করেন। 

এ দিকে ওই ১৯ জন আসামিকে মারামারি করে রক্তাক্ত জখম করার অপরাধে দোষী সাব্যস্তক্রমে প্রত্যেককে ৭ বছর করে সশ্রম কারাদ- এবং ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের রায় দেয়া হয়েছে। 

এবিএন/সুবল রায়/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ