আজকের শিরোনাম :

জয়বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা শেখ সাত্তার আলফা আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০১৯, ১৭:৫৭

জয়বাংলা বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা শেখ সাত্তার আলফা আর নেই। তিনি মুক্তিযুদ্ধ চলাকালে সিরাজগঞ্জ থেকে প্রচারিত বেসরকারি রেডিও’র অন্যতম প্রতিষ্ঠা ছিলেন। মরহুমের ছোট ছেলে সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক শেখ ইমরান মুরাদ সাংবাদিকদের জানান, আজ শনিবার সকালে শহরের কাচারিপাড়া মহল্লার নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ------- রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

তিনি ৩ ছেলে, ২ মেয়ে ও নাতি-নাতনিসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আছর মালশাপাড়া কেন্দ্রীয় কবরস্থানে জানাজা নামাজ শেষে তার দাফন সম্পন্ন করা হয়েছে। তার জানাযা নামাজে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ বহু ধর্মপ্রাণ মুসলমান অংশ গহণ করেন।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের মার্চ মাসের প্রথম সপ্তাহে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত আলফা ইলেক্ট্রিক্যাল সার্ভিসে প্রতিষ্ঠিত হয় 'জয়বাংলা বেতার কেন্দ্র'। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিভাগের ডেমোনেস্ট্রেটর জ্যোতি, আলফা ইলেক্ট্রিক্যাল সার্ভিসের মালিক শেখ সাত্তার আলফা ও পলিটেকনিক ইনস্টিটিউটের শেষ বর্ষের ছাত্র বাচ্চু এ বেতার কেন্দ্রটি প্রতিষ্ঠা করেন। এক কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ট্রান্সমিটার, একটি মাইক্রোফোন ও একটি চেঞ্জারের মাধ্যমে এই বেতার কেন্দ্র থেকে দেশাত্মবোধক গান প্রচার করা হতো।


এবিএন/এস.এম তফিজ উদ্দিন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ