আজকের শিরোনাম :

সাপাহারে পূনর্ভবা নদীতে মাছ ধরার জন্য বাঁধ নির্মাণ কাজ চলমান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০১৯, ১২:৫৬

নওগাঁর সাপাহার উপজেলার জালসুখা সীমান্তের পূনর্ভবা নদীতে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ব্লুক সরিয়ে জিও-ফিল্টার নষ্ট মাছ ধরার জন্য বিভিন্ন গাছের কাঠ ও বাঁশ দিয়ে বাঁধ নির্মাণ করছে জালসুখা ও করমুডাঙ্গা গ্রামের কয়েকজন। 

এ ঘটনায় স্থানীয়রা বাঁধা প্রয়োগ করলে কিছুদিন পূর্বে বাঁধ নির্মাণ কাজ বন্ধ করে অভিযুক্তরা।

এলাকাঘুরে জানা গেছে উপজেলার জালসুখা সীমান্তের ২৪২-৪ আর মেইন পিলারের পাসে পূনর্ভবা নদীতে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ব্লুক সরিয়ে জিও-ফিল্টার নষ্ট করে সুতি জাল দিয়ে মাছ ধরার জন্য জালসুখা গ্রামের জেলে সাদেকুল, মাহাবুর, মকবুল হোসেন, আব্দুন নূর, করমুডাঙ্গার জামালসহ ১০-১৫ জন ওই নদীতে প্রায় ২ মাস থেকে মেলোরিয়া গাছ, কাঠ, বাঁশ দিয়ে প্রায় ১শত মিটার এলাকাজুড়ে বাঁধ নির্মাণের কাজ শুরু করে।  

এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে জালসুখা গ্রমের জহুরুল ইসলাম বাদী হয়ে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডে লিখিত অভিযোগ করলে সরেজমিনে তদন্ত করে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে বাঁধ নির্মাণ বন্ধসহ পূনরায় নিজ দায়িত্বে স্লোপের খননকৃত জায়গা ভরাটসহ মাটি কাটা থেকে বিরত থাকতে অভিযুক্তদের নোটিশ প্রদান করে। পানি উন্নয়ন বোর্ডের নোটিশের কোন তোয়াক্কা না করে অভিযুক্তরা তাদের বাঁধ নির্মাণ কাজ চলমান রেখেছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় ওই নদীর বাঁধ নির্মাণ হলে পানি ২ থেকে ৩ হাত উচু-নিচু হয়ে পড়বে এবং সাইটের ব্লুকগুলি ধ্বসে যাবে এবং নদীর তলাতে ৩ থেকে ৪ হাজার বস্তা বালি ফেলা হচ্ছে তাতে নদীর গভিরতা কমে যাবে। এতে স্থানীয় কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্থ ও নদী ভাঙ্গণ সৃষ্টি হবে। বাঁধ নির্মাণ বন্ধের জন্য স্থানীয়রা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

এবিএন/নয়ন বাবু/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ