ভারতে পাচার হওয়া ৬ কিশোরীকে উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুন ২০১৯, ১৯:০৬

দেশের বিভিন্ন স্থান থেকে ভারতে পাচার হওয়া ৬ কিশোরীকে ভারতের ইমপালস এনজিও ও বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠান ব্র্যাকের সহযোগিতায় পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ফিরিয়ে আনা হয়েছে।
 
ওই কিশোরীদের মধ্যে কেউ এক বছর, কেউ ৪ বছর আবার কেউ ৭ বছর আগে পাচার হয়েছিলেন। আজ রবিবার দুপুরে তেতুলিয়ার বাংলাবান্ধা সীমান্তের জিরো পয়েন্টে ভারতের ইমপালস এনজিও ওই কিশোরীদের বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠান ব্র্যাকের কাছে হস্তান্তর করে।

এ সময় পঞ্চগড় ১৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেলঃ মোহাম্মদ এরশাদুল হক, ৫১ বিএসএফের কমান্ডেন্ট শ্রী কে উমেশ, ব্র্যাকের মানবাধিকার ও আইন সহয়তয়ার পরিচালক এসকে জেনেফা জব্বার উপস্থিত ছিলেন।

পরে বাংলাবান্ধা ইমিগ্রেশনে প্রয়োজনীয় কাজ শেষে তেঁতুলিয়া থানা পুলিশ ওই কিশোরীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষার পর তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানায় পুলিশ।

জানা যায়, চাকুরিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়েওই কিশোরীদের ভারতে পাচার করা হয়। পরে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের ইমপালস এনজিও নেটওয়ার্ক নামের একটি এনজিও প্রতিষ্ঠান এক বছর আগে ওই ৬ কিশোরীদের উদ্ধার করে চেন্নাইয়ের একটি সরকারি আশ্রয় কেন্দ্রে হস্তান্তর করে।

পরে ওই এনজিও প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের একটি এনজিও প্রতিষ্ঠান ব্র্যাকের সহযোগিতায় ওই কিশোরীদের নাম পরিচয় ও ঠিকানা নিশ্চিত করা হয়। দীর্ঘদিন পরে সন্তানদের ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন অভিভাবকরা।

৬ কিশোরীদের বাড়ীদের নড়াইল,খুলনা,পটুখালী,খাগছাঝড়ি,বাগেরহাট ও যশোর জেলায়।

এবিএন/ডিজার হোসেন বাদশা/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ