আজকের শিরোনাম :

পাঁচবিবিতে নিকড়দিঘী উচ্চ বিদ্যালয়ের পুকুর লিজে অনিয়মের অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০১৯, ১২:২৯

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার নিকড়দিঘী নান্দুলা উচ্চ বিদ্যালয়ের পুকুর লিজ দেয়ার ব্যাপারে ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে।

জানা গেছে ঐ বিদ্যালয়ের সভাপতি মোহাম্মদপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবলীগের সভাপতি সড়াইল কলেজের প্রভাষক নওয়াব আলী ম্যানেজিং কমিটির সভার সিদ্ধান্ত ও সদস্যদের মতামতের তোয়াক্কা না করে ২/১ জন সদস্যকে নিয়ে বিদ্যালয়ের পুকুর লিজ প্রদান করেছেন। 

এর ব্যাপারে আরোও অভিযোগ উঠেছে যে ম্যানেজিং কমিটির কোন সদস্যদের নিজ নামে নিলামে অংশগ্রহণের সুযোগ না থাকলেও সভাপতির সাথে যোগ সাজোশ করে গোপনে একই স্কুল কমিটির সদস্য ও স্থানীয় ইউপি সদস্য বাবুল হোসেনকে লিজ প্রদান করা হয়েছে। এ নিয়ে সভাপতির সাথে বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির হোসেনসহ কমিটির অন্যান্য সদস্যদের মধ্যে চরম মত বিরোধ দেখা গিয়েছে। 

প্রধান শিক্ষক জানান বিদ্যালয়ের আয়ের প্রধান উৎস নিকড়দিঘী নান্দুলা মৌজায় অবস্থিত ৭ একরের বিশাল এই পুকুরটি ইতোপূর্বে নিলামের মাধ্যমে লিজ প্রদান করা হয়েছিল। চলতি মাসে গত ৫ জুন পুকুরটি লিজের মেয়াদ শেষ হয়। এর আগে নতুন করে লিজের ব্যাপারে গত ২১ মে ম্যানেজিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় যথাযথ লিজ প্রদানের প্রক্রিয়া ও ব্যাপক প্রচারণার মাধ্যমে স্বচ্ছভাবে নিলাম ডাকের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপরও সভাপতি সভার সিদ্ধান্ত ও কোন সদস্যের মতামতের তোয়াক্কা না করে চলমান কমিটির সদস্য বাবুল হোসেনকে গত ৩০ মে লিজ প্রদান করেন এবং লিজের চুক্তিপত্রে স্বাক্ষরের জন্য প্রধান শিক্ষকের চাপ প্রয়োগ করেন। 

প্রধান শিক্ষক এতে অস্বীকৃতি জানিয়ে বলেন তিনি বিভিন্ন মাধ্যমে জানতে পরেছেন যে, পুকুরটি ৩ বছরের জন্য লিজ প্রদানের কথা থাকলেও ৫ বছরের জন্য মাত্র ১৮ লক্ষ টাকায় লিজ দেওয়া হয়েছে। যেখানে অনেক লিজ দাতা ৩ বছরে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা দিতে আগ্রহী রয়েছেন। ম্যানেজিং কমিটির সদস্য ও পাঁচবিবি উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সম্পাদক মাহফুজুর রহমান মিঠু বলেন তিনি লিজের ব্যাপারে কিছুই জানেন না। 

অন্যদিকে বড়াইল ধাওয়া গ্রামের ছাত্র অভিভাবক মিজানুর রহমান শফিকুল ইসলাম ও সাইফুল ইসলাম লিজের অনিয়মের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে যথাযথভাবে লিজের দাবি জানান। 

পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল আলমের নিকট এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান পুকুরটি বিদ্যালয়ের প্রোপার্টি। এ ব্যাপারে স্কুলের ম্যানেজিং কমিটি সব সিদ্ধান্ত গ্রহণ করবেন। 

ম্যানেজিং কমিটির সভাপতি নওয়াব আলীর নিকট লিজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন নিজেদের মধ্যে হওয়ার কারনে লিজটি এক্সটেনশন হিসেবে করেছি। 

এ ব্যাপারে প্রধান শিক্ষক কবির হোসেন গত ১১ জুন বিকেল সড়াইল বাজারে এলাকায় জনগণ ও সাংবাদিকদের বলেন বিদ্যালয়ের স্বার্থে যথাযথ প্রক্রিয়া মেনে তিনি পুনরায় পুকুরটি লিজ প্রদান করতে চান।  

এবিএন/সজল কুমার দাস/গালিব//জসিম


 

এই বিভাগের আরো সংবাদ