আজকের শিরোনাম :

সালথায় পরিবেশবান্ধব বন্ধু চুলায় খুশি গৃহিণীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০১৯, ১১:১০

ফরিদপুরের সালথা উপজেলায় পরিবেশবান্ধাব বন্ধু চুলা পেয়ে খুশি গৃহবধূরা। বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের বন্ধু চুলা প্রকল্পের এই চুলায় হাসি ফুটিয়েছে গৃহিণীদের মুখে। এ চুলা ব্যবহারে জ্বালানি সাশ্রয়ী, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুবান্ধব চুলা। বন্ধু চুলা পরিবার, দেশ ও বিশ্বের পরিবেশ রক্ষায় বন্ধুর মতো ভূমিকা রাখে।  

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার গট্টি ইউনিয়নের মীরের গট্টি ও মিয়ার গট্টি এলাকায় প্রায় প্রত্যেক বাড়িতেই এই বন্ধু চুলা ব্যবহার করছে গৃহিণীরা। 

প্রথমে মিয়ার গট্টি এলাকার গৃহবধূ সুফিয়া বেগমের রান্না ঘরে গিয়ে দেখা যায়, তিনি বন্ধু চুলায় রান্না করছে। পাশেই রয়েছে মাটির তৈরি চুলা তা তিনি বন্ধ রেখেছেন। বন্ধু চুলা তিনি কেন ব্যবহার করছেন তা জানতে চাইলে তিনি জানান প্রথমত জ্বালানি সাশ্রয়ী হয়, দ্বিতীয়ত ধুয়া হয় না, চুলার পাশে কোন ময়লা জমে না, দ্রুত রান্না করা যায়। 

তিনি বলেন, আমার নিজের তৈরি মাটির চুলার চেয়ে এই চলা ব্যবহারে আমি খুশি। এভাবে প্রায় ১০ থেকে ১৫টি বন্ধু চুলা ব্যবহারকারী গৃহিণীর সাথে কথা বলে জানা যায় বন্ধু চুলা আসলেই বন্ধুর মতো পরিবেশবান্ধব। 

এ ব্যাপারে ফরিদপুর জেলা বন্ধু ফাউন্ডেশনের সহকারী ম্যানেজার মো. সোহাগ হোসেন বলেন বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের মধ্যে বাংলাদেশের প্রতিটি বাড়িতে ধোঁয়ামুক্ত, পরিবেশবান্ধব ও জ্বালানী সাশ্রয়ী বন্ধু চুলা স্থাপন ও ব্যবহার নিশ্চিত করা বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের স্বপ্ন। তার লক্ষেই আমরা কাজ করে যাচ্ছি। 

এবিএন/কে এম রুবেল/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ