আজকের শিরোনাম :

মাছ ধরা বন্ধের প্রতিবাদে জেলেদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০১৯, ১৪:২০

সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞার প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন জেলেরা। 

সমুদ্রে মাছধরার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে আজ রবিবার সকাল ১০টা থেকে মহাসড়কে অবস্থান নেন তারা। স্থানীয় ৩৮টি জেলে পল্লীর জেলেরা মহাসড়ক অবরোধ করেন। ফলে সীতাকুণ্ড বাংলাবাজার বাইপাস এলাকায় মহাসড়কে উভয়পাশে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। মহাসড়কে যানজটে আটকা পরে দুর্ভোগ পোহাচ্ছেন দূরপাল্লার যাত্রীরা।

উত্তর চট্টলা উপকূলীয় মৎস্যজীবী জলদাস সমবায় কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন জলদাস জানান, পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মহাসড়ক অবরোধ করা হয়েছে। গত ১ জুন থেকে স্থানীয় জেলেদের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

লিটন জলদাশ জানান, প্রতিবছর ২৩ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা দেয়া হলেও আগে ছোট কাঠের নৌকায় স্থানীয় জেলেরা মাছ শিকার করতে পারতেন। কিন্তু গত ১ জুন থেকে স্থানীয় জেলেদেরও মাছ শিকারের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর ফলে সীতাকুণ্ডের ৩৮টি জেলে পল্লীর শত শত জেলে পরিবার অর্ধাহারে অনাহারে মানবেতর জীবনযাপন করছে। এ অবস্থায় স্থানীয় জেলেদের মাছ ধরার নিষেধাজ্ঞা তুলে নিতে এ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

সীতাকুণ্ড থানার ওসি মো. দেলোয়ার হোসেন বলেন, তাদের সরিয়ে নিতে পুলিশ ঘটনাস্থলে কাজ করছে। সড়কের পাশে এখনও জেলেরা অবস্থান করছে। তবে এখন যান চলাচল স্বাভাবিক হয়েছে। জেলেদের বুঝিয়ে সড়কের পাশে সরিয়ে দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, প্রতিবছর ২৩ মে থেকে ২৩ জুলাই মোট ৬৫ দিন সাগরে মাছ ধরার সরকারি নিষেধাজ্ঞা থাকে। অন্য বছর এই সময় ছোট কাঠের নৌকায় করে জেলেরা মাছ ধরতে পারত। কিন্তু এ বছর এসব ছোট ছোট নৌকার ক্ষেত্রেও কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ