আজকের শিরোনাম :

বাল্যবিয়ে

উলিপুরে বর, কাজী ও ইমামসহ ১২ জনের জেল-জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জুন ২০১৯, ১৬:০৯

কুড়িগ্রামের উলিপুরে অভিযান চালিয়ে দুইটি বাল্যবিয়ের আসর ভেঙ্গে দিয়েছে পুলিশ। এ সময় বর, কাজী, ইমামসহ ১২জনকে আটক করা হয়েছে। পরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল কাদের ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৮ জনকে ৬ মাস করে কারাদন্ড ও ৪ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

 ঘটনাটি ঘটেছে গতকাল শুক্রবার রাতে উলিপুর পৌর শহরের জোদ্দারপাড়া কাজী অফিস ও উপজেলার তবকপুর ইউনিয়নের কবিরাজপাড়া গ্রামে। আটককৃতদের শনিবার কুড়িগ্রাম জেল-হাজতে প্রেরণ করা হয়েছে।
 
জানা গেছে, উপজেলার পূর্বশিববাড়ি খালিভিটা গ্রামের আবু বক্করের পুত্র আলমগীর হোসেন(২৯)এর সাথে পুর্ব শিববাড়ী গ্রামের রফিকুল ইসলামের কন্যা তামান্না বেগম(১৩)এর বিয়ের দিন ধার্য্য করা হয়। সে মোতাবেক গতকাল শুক্রবার রাতে পৌর কাজী অফিসে বিয়ে দেয়ার জন্য উভয় পরিবারের লোকজন জড়ো হয়। এ খবর পেয়ে উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে পুলিশ অভিযান চালিয়ে বর-কনে, নিকাহ রেজিষ্টার ও ঈমামসহ উভয় পক্ষের ৯ জনকে আটক করে।

 পরে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল কাদের ঘটনাস্থলে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৮ জনের প্রত্যককে ৬ মাসের  জেল ও ১ জনের ৫ হাজার টাকা জরিমানা করেছে। আটককৃতরা হলেন, বর আলমগীর হোসেন(২৯),কাজী নুরুল হুদা লিমন(৫২),ভূয়া কাজী শফিকুল ইসলাম(৩৮),ঈমাম মাহমুদুল হাসান(২৪), কনের দুলাভাই দুলাভাই ফারুক মিয়া(২৫), আমিনুল ইসলাম(২৪), কনের চাচা আলাল মিয়া(২৫), বরের মামা নজরুল ইসলাম(৩৮)কে ৬ মাস করে কারাদন্ড ও বরের দুলাভাই আলমগীর হোসেন (৩৬)কে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। তামান্না বেগম উলিপুর মদিনাতুল উলুম দাখিল মাদরাসার ৮ম শ্রেণীর শিক্ষার্থী। তাকে বাবা মায়ের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে।

অপরদিকে উপজেলার তবকপুর ইউনিয়নের কবিরাজপাড়া গ্রামের সহিদুর রহমানের কন্যা শিরীনা চিলমারী উপজেলার রাধাবল্লভ উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রীর বাল্যবিয়ের আসরে অভিযান চালিয়ে বরের দুলাভাই নজরুল ইসলাম(২৭) ও রফিকুল ইসলাম(৪০) এবং কনের দুলাভাই জামাদুর রহমান (৪০) কে আটক করলেও অন্যরা পারিয়ে যায়। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে প্রত্যককে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।


এবিএন/আব্দুল মালেক/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ