আজকের শিরোনাম :

বড়পুকুরিয়ায় জীবন ও সম্পদ রক্ষা কমিটির বিক্ষোভ সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০১৯, ১৬:৪৬

বড়পুকুরিয়া কয়লা খনির আশ পাশে গ্রামের বসবাসকারী জীবন ও সম্পদ রক্ষা কমিটি আজ রোববার (২৭ মে) সকাল ১০ টায় বড় পুকুরিয়া দিঘি পাড়ায় গ্রামে ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে একটি ভিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। সমাবেশে অংশ নেন বাঁশপুকুর পাথারাপাড়া বৈদ্যনাথপুর ও চৌহাটি গ্রামের ক্ষতিগ্রস্থ এলাকাসহ ঝুকিপুর্ন বাড়িঘর বসতবাড়ী লোকজন।

৬ দফা দাবির মধ্যে রয়েছে বাঁশপুকুর বৈদ্যনাথপুর ও চৌহাটির গ্রামের ঝুকিপূর্ন ঘরবাড়ি রাস্তাঘাট ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতিপূরন, ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনের সঙ্গে দুর্ব্যহারকারী খনি কর্মকর্তার অপাসরন, ক্ষতিগ্রস্ত এলাকার ক্ষতিপূরন না দেয়া পর্যন্ত কয়লা উত্তোলন বন্ধ রাখা, দেবে যাওয়া বড়পুকুরিয়া বাজার সংলগ্ন রাস্তাটি চলাচলের উপযোগি করা, কয়লা খনিতে ক্ষতিগ্রস্থ এলাকাবাসির ছেলে মেয়েদের কয়লা খনিতে যোগ্যতা ভিত্তিক চাকুরী প্রদান।

 বিষয়টি নিয়ে বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফজলু রহমানের সাথে কথা হলে জানান বিগত সময় ক্ষতিগ্রস্থদের ১শ ৪২ একর জমি অধিগ্রহন করে প্রায় ২’শ কোটি টাকা ক্ষতিপূরন দেয়া হয়েছে। চলমান অবস্থায় প্রতি বছর ক্ষতিগ্রস্তদের তালিকা প্রনয়ন করে মন্ত্রণালয়ে পাঠানো হয়। এবারও ৩০ একর ক্ষতিগ্রস্থ সম্পত্তি অধিগ্রহন ও ক্ষতি পূরনের জন্য মন্ত্রনালয়ে পাঠানো হয়ছে।

পাশাপাশি যারা অসৎ উপায় অবলম্বন করে লামছাম বাড়ি ঘর ও বড় স্থাপনা তুলে ক্ষতিপুরন চেয়ে সরকার ও খনি কর্তৃপক্ষকে অস্থিতিশীল করে কয়লা উৎপাদন ব্যহত করতে চান তাদের তালিকাও জেলা প্রশাসক বরাবরে পাঠানো হয়েছে।

 জীবন ও সম্পদ রক্ষা কমিটির উপদেষ্টা আবুল কালাম আজাদের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন কমিটির সভাপতি ইব্রাহিম খলিল, সহসভাপতি খাদেমুল ইসলাম সাধারন সম্পাদ রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম ও সুলতান মাহমুদ প্রমুখ। ইব্রাহিম খলিল বলেন আগামী ১০ জুনের মধ্যে দাবি মানা না হলে কঠোর কর্মসুচী দেয়া হবে।

যার দায় দায়িত্ব খনি কর্তৃপক্ষকে নিতে হবে। রাতের বেলা বাড়ির ঝাকুনি, ফাটল উত্তর-দক্ষিন ও পুকুরের পানি থাকে না এ নিয়ে আতংকের মধ্যে দিনাতি পার করেতে হয়। এর পূর্বে ক্ষতিগ্রস্থ এলাকার লোকজনের একটি বিক্ষোভ মিছিল বড়পুকুরিয়া বাজার প্রদক্ষিন করে। বিক্ষোভ সমাবেশে ক্ষতিগ্রস্থ এলকার লোকজন ছাড়াও উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা ও পার্বতীপুর ফুলবাড়ী উপজেলা থেকে আগত ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।  


এবিএন/এম এ জলিল সরকার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ