আজকের শিরোনাম :

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০১৯, ১০:১৩

মাঠ পর্যায়ে ধানের দাম বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে সরকার চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫৫ শতাংশ নির্ধারণ করায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ রয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বুধবার (২২ মে) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

জানা গেছে, সরকার চাল আমদানিতে ২৮ শতাংশ থেকে ৫৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করায় বৃহস্পতিবার (২৩ মে) কোনও চাল আমদানি করেননি আমদানিকারকরা। যেখান এ বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০ গাড়ি করে চালের ট্রাক প্রবেশ করত সেখানে শুল্ক বৃদ্ধির ফলে এক ট্রাকও চাল আসেনি। ফলে চলতি মৌসুমে বোরো চাষিরা এ সুফল পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আমদানিকারক মোস্তাক মাস্টার জানান, চাল আমদানিতে শুল্ক দ্বিগুন করায় প্রতিকেজি চলের দাম পড়বে প্রকার ভেদে ৪৫ থেকে ৪৮ টাকা। ফলে চাল আমদনি করলে লোকসান গুনতে হবে। তাই চাল আমদানি করা বন্ধ রেখেছি।

হাকিমপুর উপজেলা কৃষকলীগের সভাপতি জর্নাদ্দন চন্দ্র রায় বলেন, চালের শুল্ক বৃদ্ধি করায় বোরো চাষিরা এবার ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারবে।

হিলি কাস্টমস এর রাজস্ব কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক জানান, মে মাসের ২২ তারিখ পর্যন্ত চাল আমদানি হয়েছে ৬ হাজার ৩৪৪ মেট্রিকটন। কিন্তু চাল আমদানিতে শুল্কায়ন বৃদ্ধির ফলে আজ (বৃহস্পতিবার) কোন চাল আমদানি হয়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ