ইন্দুরকানীতে গ্রামবাসীর বাধায় খাল খনন কর্মসূচী বন্ধ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৯, ১৯:৩৪

পিরোজপুরের ইন্দুরকানীতে গ্রাম বাসীর বাধায় পানি উন্নয়ন বোর্ডের খাল খনন কর্মসূচি বন্ধ হয়েছে। বাগান বাড়ি ও গাছপালা কেটে উজাড় করে খাল খনন করায় কাজ বন্ধ করে দিয়েছে বিক্ষুব্দ গ্রামবাসী। আজ সোমবার সকালে উপজেলার বালিপাড়া ইউনিয়নের কলারন গ্রামের ২টি খাল খননের কাজ বন্ধ করার জন্য বিক্ষোভ প্রদর্শণ করে তিন গ্রামের কয়েক’শ মানুষ।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার বালিপাড়া ইউনিয়নের কলারন গ্রামে দুটি খালে মাটি কাটা ভেকু মেশিন দিয়ে খনন কাজ শুরু হয় গতকাল রবিবার থেকে। কিন্তু খাল চওড়া ২৫ থেকে ২৬ ফুটের মধ্যে হলেও পাউবোর কাজের নকশায় ৪২ ফুট রয়েছে।

 এ কারনে খালের অংশ ২৬ ফুট বাদে বাকি সব দুপাড়ে স্থানীয় বাসিন্দাদের বাগান বাড়ি। পাউবো’র নকশা অনুযায়ী বর্তমানে ৪২ থেকে ৪৩ ফুট চওড়া খালের খনন কাজ শুরু করায় খালের দুপাড়ে বসবাসকারী স্থানীয় বাসিন্দাদের বাগান বাড়ির গাছপালা, ঘরবাড়ি, কবর স্থান নস্ট হচ্ছে। এছাড়া ভেকু মেশিন দিয়ে মাটি কাটার ফলে খালের অংশ ৪২ ফুট বাদে দুপাড়ে আরো প্রায় ১৫ থেকে ১৬ ফুট জমির গাছপালা নস্ট হবে। এ কারনে ক্ষোভে ফুঁসছেন এলাকাবাসী। তারা বাগান উজাড় করে কাজ বন্ধ করে ভেকু মেশিন ছাড়া শ্রমীক দিয়ে শুধু খালের মুল অংশ এসএ নকশা অনুযায়ী খনন করার দাবি জানান।

সরেজমিনে গেলে কলারন গ্রামের হুমায়ুন কবির, মাহাবুবুর রহমান কালো তালুকদার, মোয়াজ্জেম মাঝি, সহিদুল ইসলাম, লুৎফর ডাক্তার, আঃ আজিজ সেখ, আনিচ জোমাদ্দার, খোকন সেখ, ফারুক হাওলাদার, করিম জোমাদ্দার সহ স্থানীয় বাসিন্দারা জানান, এভাবে খাল খনন করলে আমাদের সম্পদের অনেক ক্ষতি হবে। তাই এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের দৃস্টি আকর্শণ করেছেন তারা।

এ ব্যাপারে স্থানীয়দের বরাত দিয়ে বালিপাড়া ইউপি চেয়ারম্যান কবির হোসেন খাল খননে স্থানীয়দের বাধার বিষয়টি তিনি শুনেছেন বলে জানান।

পিরোজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ সাঈদ আহমদ জানান, খাল খননের জন্য পূর্বে একটি নকশা তৈরী করা হয়েছিল। পানি উন্নয়ন বোর্ডের ঐ নকশা অনুযায়ী বর্তমানে খাল খনন হচ্ছে। আর এ খাল খনন হলে এলাকাবাসিই সুবিধা ভোগ করবে বলে তিনি জানান।
 

এবিএন/সিরাজুল ইসলাম/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ