আজকের শিরোনাম :

সিরাজগঞ্জে ধানের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৯, ১৬:১৯

শস্য ভান্ডার নামে খ্যাত সিরাজগঞ্জের তাড়াশে উঠতি বোরো ধানের ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকরা। 

আজ সোমবার দুপুরের দিকে তাড়াশ প্রেসক্লাবের সামনে ‘আমরাও আছি পাশে’ নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের ব্যানারে এই মানববন্ধন করা হয়। এ মানববন্ধনে কৃষক ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নেন। 

এতে বক্তব্য রাখেন, সংগঠনের আহ্বায়ক গোলাম মোস্তফা, উপজেলা আ. লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আসাব আলী কিরণ, কমিউনিষ্ট পার্টির সভাপতি ইমান আলী, জাসদ নেতা গোলাম হাফেজ, বিশিষ্ট সমাজকর্মী ও রাজনৈতিক ব্যক্তিত্ব মীর শহিদুল ইসলাম, বিশিষ্ট লেখক এম রহমত উল্লাহ্, গাজী সাইদুর রহমান সাজু, সাপ্তাহিক চলনবিল বার্তার সম্পাদক আব্দুর রাজ্জাক রাজু, নারী নেত্রী রোকসানা খাতুন, কৃষক শাহ আলম প্রমূখ।  

বক্তারা বলেন, কৃষকেরা তাদের অতি কষ্টে ফসল ফলিয়ে সেই ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেনা। এখন বাজারে ধানের যে দাম তাতে উৎপাদন খরচই উঠছে না। এ অঞ্চলে ধানের ওপরই একটি কৃষক পরিবারের সবকিছু নির্ভর করে। উঠতি বোরো ধানের ন্যায্য মূল্য না হলে কৃষক পরিবারে কষ্টে সীমা থাকে না। এবার মৌসুমী ব্যবসায়ীরা যেন সিন্ডিকেট করে এই ধান কিনতে না পারে। সেজন্য সরকারের কঠোর দৃষ্টি রাখতে হবে। ইতিমধ্যেই এ অঞ্চলে অনেক মৌসুমী ব্যবসায়ী এই ধান ক্রয় করেছে স্বস্তা দামে। কৃষকদের কষ্টার্জিত ধানের ন্যায্য মূল্যে নিশ্চিত করে ধান কিনে কৃষকের কান্না থামায়ে দিন এবং সরকারের বেঁধে দেয়া মূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্ট হাট বাজারে প্রশাসনের নজরদারি রাখার আহবান জানান। 

এ দিকে জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান বলেন, সরকারের বেধেঁ দেয়া দামে ইতিমধ্যেই জেলার সবকয়টি উপজেলায় উঠতি ইরি বোরো ধান ক্রয় শুরু হচ্ছে। সরাসরি কৃষকদের কাছ থেকে এই ধান ক্রয় করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। 

এবিএন/এস.এম তফিজ উদ্দিন/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ