আজকের শিরোনাম :

বদলগাছীতে ভিজিডির চাল কালোবাজারে বিক্রির অভিযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০১৯, ১৩:৩৯

নওগাঁর বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নের ভিজিডির কার্ডধারী মহিলাদের মধ্যে প্রায় ৯৮ ভাগই ১৬.৬৬ টাকা কেজিতে চাল কালোবাজারে বিক্রি করা হয় বলে অভিযোগ উঠেছে। উপজেলার ১ হাজার ৯শত ১২ জন দুঃস্থ মহিলার নামে ভিজিডি কার্ড রয়েছে। 

উপজেলার খাদ্যগুদাম হতে প্রতি মাসে ৩০ কেজির বস্তা জনপ্রতি হিসাবে সরবরাহ নিয়ে চেয়ারম্যানরা তাদের স্ব স্ব পরিষদে নিয়ে যায়। পরে তা কার্ডধারীদের মাঝে বিতরণ করেন। চলতি মাসের চাল বিতরণকালে গত ১৬ মে কোলা ইউনিয়ন পরিষদে কার্ডধারীদের সঙ্গে কথা বললে তারা বলেন, ২/১ জন বাদে অন্য সবাই ৩০ কেজি চালের বস্তা ৫শত টাকা দরে বিক্রি করে। প্রতিটি ইউনিয়নের একই চিত্র । 

চাল ক্রয় করে কোথায় বিক্রি করা হয় এ বিষয়ে চাল ক্রেতাদের কাছে জানতে চাইলে তারা জানায় উপজেলা সদরের কতিপয় চাতাল মালিকদের নিকট অধিকাংশ চাল বিক্রি করা হয়। পাশাপাশি অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীদের নিকট সামান্য লাভে বিক্রি করে । নাম প্রকাশে অনিচ্ছুক কতিপয় ব্যক্তি বলেন যেখান থেকে চাল আসে আবার সেখানেই চলে যায়। চাতাল ব্যবসায়রাই সিংহভাগ লাভ করে থাকে। 

কোলা ইউনিয়নের সচিব মোছা. আঞ্জুয়ারা বলেন পরিষদ চত্বরের বাহিরে রাস্তায় চাল কেনাবেচা হয়ে থাকে। এ বিষয়ে বদলগাছী খাদ্যগুদাম কর্মকর্তা শেখ মো. জাকারিয়ার সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন, এসব অভিযোগ সত্য নয় এবং ভিজিডির চাল সরবরাহ করার পর তা আর অন্য কোন উপায়ে খাদ্য গুদামে ক্রয় করা হয় না। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনোরঞ্জণ পালের সঙ্গে এ বিষয়ে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, ভিজিডির চাল বাজারে বিক্রি না করার নির্দেশ রয়েছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ