পাঁচবিবির শাখা যমুনা নদী এখন শুধুই স্মৃতি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০১৯, ২১:০৬

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া শাখা যমুনা নদী এখন শুধুই স্মৃতি স্বচ্ছ জলের ঢেউ এর বদলে দোলা দিচ্ছে সবুজের সমারহ। পাশ্ববর্তী দেশ ভারতের হিমালয় থেকে উৎপত্তি হয়ে বেরিয়ে আসা শাখা যমুনা নদীটি আজ শুধুই স্মৃতি। স্বচ্ছ জলের ঢেউ এর বদলে নদীর বুকে শোভা ও দোলা দিচ্ছে সবুজের সমারহ। এলাকার প্রবীন ব্যাক্তিদের সঙ্গে আলাপ করে জানা যায় এক দিন এই শাখা যমুনা নদী এক সময় ছিল প্রচন্ড স্র্রোত।

নদীর স্রোতের গর্জনে ঘুম ভেঙ্গে যেতে নদী পারের বসতিদের নদীর বুক চিরে চলতো সওদাগরদের রং বেরঙ্গের পালতোলা নৌকা। জেলে পরিবারের সদস্যদের এ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহের ছিলো একম্ত্রা অবলম্বন।নদীতে ছিলো হরেক রকমের দেশীয় প্রজাতির মাছ। কিন্তু কালের আবর্তে সব হারিয়ে সেই নদীটি আজ সুধুই স্মৃতি। নদীর বুক চিরে চলেনা সওদাগরদের নৌকা, স্রোতের প্রকট শব্দে ঘুম ভাঙ্গেনা নদী পারের বসতিদের। স্বচ্ছ জলের মনমাতানো ঢেউ এর বদলে নদীর বুকে সোভা পাচ্ছে ধান, গম, ভুট্টসহ বিভিন্ন ফসলাদি।

ছোট ছেলেরা খেলছে ফুটবল, ক্রিকেট। এলাকার প্রবীন ও নবীনদের দাবী পূনঃ খনন করে নদীর নব্যতা আবার ফিরিয়ে এনে এই নদীর পানি দিয়ে কৃষকদের কৃষি কাজ, জেলেদের জীবিকাসহ দিনআনা-কেটে খাওয়া মানুষের কথা বিবেচনা করে কর্তৃপক্ষের আশুদৃষ্টি কামনা করেছেন উপজেলাবাসী।

এবিএন/সজল কুমার দাস/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ