আজকের শিরোনাম :

খানসামায় বাস সার্ভিসবিহীন উপজেলা অটোভ্যানই প্রধান ভরসা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০১৯, ১৪:০৮

প্রায় দেড় যুগ ধরে দিনাজপুরের খানসামা উপজেলায় বাস সার্ভিসবিহীন, অনুমোদনহীন চার্জার চালিত ভ্যান আর ইজিবাইক চলাচলের একমাত্র ভরসা বলে জানিয়েছে এলাকাবসী।

সুশীল সমাজের কয়েকজনের সাথে কথা হলে তারা জানান, ২০০০ সালের দিকে সর্বশেষ খানসামা উপজেলায় বাস সর্ভিস চালু ছিল পরবর্তী সময়ে বাস সর্ভিস চালু না থাকায় বাংলাদেশের একমাত্র বাস সার্ভিসবিহীন হয়ে উঠেছে খানসামা উপজেলা। 

জানা যায়, উপজেলার অধিকাংশ রাস্তাগুলো পাকা হলেও প্রধান সড়ক রাণীরবন্দর-পাকেরহাট-খানসামা রাস্তা অপ্রশস্ততা এবং যাত্রী সংকটের কথা বলে বাস চালু করতে কার্যকরী কোন উদ্যোগ নিচ্ছে না বাস মালিক সমিতি।

এতে জনজীবনে সৃষ্টি হয়েছে ভোগান্তি কেননা জরুরী প্রয়োজনে জেলা সদর কিংবা পার্শ্ববর্তী জেলায় যেতে উপজেলার প্রায় দুই লক্ষ মানুষের চলাচলের প্রধান ভরসাই হল চার্জার চালিত ভ্যান আর ইজিবাইক। 

এ কারণে দূরবর্তী জায়গা হতে শিক্ষার্থী-চাকুরীজীবীদের যাওয়া-আসা, আদালতের কাজে যাওয়া-আসা আর উন্নত চিকিৎসার জন্য উপজেলার বাইরে যেতে পড়তে হয় চরম বিড়ম্বনায় হতে হয় লাঞ্চনার স্বীকার।

মাহবুব নামের এক কাপড় ব্যবসায়ীর সাথে কথা হলে আক্ষেপের কণ্ঠে তিনি জানান, অন্য এলাকার যোগাযোগ ব্যবস্থা উন্নত হলেও আমাদের উপজেলায় বাস না চলায় লজ্জায় পরতে হয়। 

এ জন্য দ্রুত বাস সার্ভিস চালু করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে উপজেলাবাসী।  

পাকেরাট মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহরিয়ার জামান শাহ নিপুনের সাথে কথা হলে  তিনি জানান, যাত্রী সংকটেরে কথা বলে বাস মালিকরা এই রুটে বাস চালু করতে রাজি হচ্ছে না তবুও চেষ্টা অব্যাহত আছে যেন খানসামা উপজেলায় দ্রুত বাস সার্ভিস চালু করা যায়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল ইসলাম জানান, বাস সার্ভিস চালু করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এবিএন/এস.এম. রকি/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ