আজকের শিরোনাম :

বদলগাছীতে বোরো ধানের ফলন ভাল হলেও শ্রমিক সংকটে দিশাহারা কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ মে ২০১৯, ১১:৪৮

নওগাঁর বদলগাছীতে ইরি বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটে দিশাহারা হয়ে পড়েছে কৃষরা। 

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় গত ৪ মে ঘুর্ণিঝড় ঝড় ফণীর দাপটে মাঠের ধান সমদয় মাটিতে ও আবার নিচু জমিতে পানি বেধে থাকায় আরো বেশি ক্ষতি হয়ে পড়েছে। 

উপজেলা সদর ইউপির চাকরাইল গ্রামের পলাশ হোসেন, আয়েন উদ্দীন, সিরাজুল ইসলাম, শেরপুর গ্রামের জাফর, সানোয়ার হোসেন, জিল্লুর রহমান, রমজান আলীসহ অনেক কৃষরা বলেন গত ৪ মে ঘুর্র্ণিঝড়ে ধান পড়ে যাওয়ায় শ্রমিকেরা ঐ ধান আর কাটতে চায়না ফলে অনেক চরা দাম চেয়ে বসে থাকছে। এক দিকে বাজারে ধানের দাম নেই অন্য দিকে শ্রমিক না পাওয়ায় দিশাহারা হয়ে পড়েছি আমরা। ১ বিঘা জমিতে পানি, সার, আরো অন্যান্য খরচ দিয়ে ৭ থেকে ৮ হাজার টাকা খরচ হয়ে যায় সরকার যদি ধানের দাম না বাড়ালে কৃষকদের লোকসান গুনতে হবে। 

উপজেলা কৃষি অফিসার মো. হাসান আলী বলেন, এ মৌসুমে বোরো ধান চাষের লক্ষমাত্র ছিল ১১ হাজার ৯৭০ হেক্টর ধান চাষ হয়েছে ১১ হাজার ৯শ হেক্টর জমিতে বাম্পার ফলন হয়েছে প্রতি বিঘায় ২২ থেকে ২৮ মণ পর্যন্ত ধান মারাই করছে কৃষকেরা। গত কয়েক দিন আগে ঘূর্ণিঘড় ঝড় ফণীর কারণে কিছুটা ক্ষতি হয়েছে। 

কয়েক জন শ্রমিকদের সাথে কথা বলে তারা বলেন, ধান কাটামারার সিজনে আমাদের কামায় রোজগার করার সময়। তা ছাড়া যে জমিতে ধান গাছ ঝড়ে পরে গেছে এগুলা কাটাও সমস্যা। 

এবিএন/হাফিজার রহমান/গালিব/জসিম

এই বিভাগের আরো সংবাদ