আজকের শিরোনাম :

কলাপাড়ায় ২৫ অবৈধ স্থাপনা উচ্ছেদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০১৯, ২১:০৯

পৌরশহরের মাঝখান দিয়ে প্রবাহিত একমাত্র খালটির দুইপাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে বুধবার সকাল ১০টা থেকে অভিযানে নেমেছে পটুয়াখালী জেলা প্রশাসন। প্রথম দিনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ ও পটুয়াখালী জেলার নির্বাহী মেজিস্ট্রেট এফম মুনিম লিঙ্কন’র নেতৃত্ব এ অভিযানে ২৫টি স্থাপনা অপসারন করা হয়।

স্থানীয়দের দীর্ঘদিনের দাবি ছিল পৌরশহরের মাঝখান দিয়ে প্রবাহিত খালটি উদ্ধার করার। এর ফলে প্রাথমিক পর্যায়ে উপজেলা ভূমি প্রশাসন রহমতপুর প্রান্ত থেকে এ উচ্ছেদ অভিযান শুরু করেন। তালিকাভুক্ত ৭৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদের টার্গেট নিয়ে অভিযান পারিচালিত হচ্ছে বলে সহকারী কমিশনার (ভূমি)। পৌরশহরের ত্রিমুখি প্রবাহিত এখালটিতে অন্তত দুই শ’ অবৈধ স্থাপনা রয়েছে বলে পরিবেশবাদীরা জানান।

প্রশাসন ইতোমধ্যে এতিমখানা পুল পর্যন্ত ৭৮টি স্থাপনা উচ্ছেদের জন্য তালিকা প্রস্তুত করে সরানোর নোটিশ দিয়েছে। স্বেচ্ছায় স্থাপনার মালিকরা এসব অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় উচ্ছেদ অভিযান চালানো হয়। কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার উপস্থিত থেকে অভিযানের কার্যক্রম মনিটরিং করেন। তিনি জানান, জনস্বার্থে খালটি রক্ষা করা প্রয়োজন, না হলে শহরটি বসবাসের উপযোগি থাকবে না।

পুলিশ অভিযানে সহযোগিতা করছে। পৌরবাসীর দাবি সবার আগে কবি নজরুল ইসলাম সড়ক সংলগ্ন খাল ও এটির সম্মুখভাগ স্লুইসগেট সংলগ্ন খালের অবৈধ স্থাপনাগুলো অপসারন করা প্রয়োজন। যাতে পানির প্রবাহ বাধাগ্রস্ত হতে না পারে। অভিযানে ক্ষতিগ্রস্তরা জানান, তারা নোটিশ পায়নি। নোটিশ পেলে নিজেরাই তাঁদের স্থাপনা সরিয়ে নিতেন।

এবিএন/তুষার হালদার/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ