আজকের শিরোনাম :

কাপাসিয়ায় সফল দুই নারীর কথা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০১৯, ১৭:৫৯

গাজীপুরের কাপাসিয়ায় উপজেলার বীর উজলী গ্রামের জয়িতা নির্বাচনে বিজয়ী নারী রাশিদা জাহান। রাশিদা জাহান ছোট বেলা থেকে যার জনপ্রতিনিধি হওয়ার আগ্রহ এবং মানুষের সেবা করবে এই আশা উদ্দীপনা নিয়ে কাজ শুরু। বর্তমানে আমি টোক ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ১,২,৩নং ওয়ার্ডের নির্বাচিত নারী সদস্য।

আমার স্বামী শাহজাহান মিয়া স্বাধীনতা সংগ্রামের একজন সফল মুক্তিযোদ্ধা। বিয়ের পর স্বামীর সাথে আমার বনিবনা না হওয়ায় স্বামী আমার উপর প্রায় সময় মানষিক নির্যাতন করতো। ১৯৮৪ সালে স্বামীর সংসারের হাল ছেরে দেই এবং বাবার বাড়ি চলে যাই। এ দুঃখ কষ্ট নিয়ে আমি আমার ছেলের পড়াশুনা করাইতে সক্ষম হই এবং আমি ভেঙ্গে পরে যাইনি। আমার দুই সন্তানের মাঝে সুখ খুজতে চেষ্টা করি। এক ছেলেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশুনা করাই এবং দেশ সেবায় বাংলাদেশ পুলিশ বাহিনিতে বতর্মানে ইন্সপেক্টর পদে ঢাকায় নিয়জিত রয়েছে।

একসময় আমার স্বামী তার ভুল বুঝতে পেরে আত্মীয় স্বজনের সহযোগিতায় পুনরায় আমায় স্ত্রীর মর্যাদা দেয়। ২০১৮ সালে জয়ীতা অন্বেষণে বাংলাদেশ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাপাসিয়া উপজেলা শাখা সফল জননী হিসেবে জয়ীতা নির্বাচন করেছে।
নির্বাচিত হয়ে এলাকার জনগণের জন্য রাস্তা ঘাট মেরামত, মসজিদ মন্দিরের কাজ, ব্রীজ কালভার্ট, এতিমখানা মাদরাসায় সহযোগিতা এবং এলাকার জনগণের জন্য ভিজিবি, ভিজিএফ বয়স্ক ভাতা কাবিখা প্রকল্পের বিভিন্ন কাজ করেছি। রাশিদা জাহান বলেন যতদিন বেঁচে থাকবো ইউনিয়নের সদস্য হিসেবে জনগণের সাথে কাজ করে যাবো।

অপর দিকে রায়েদ ইউনিয়নের আত্মপ্রত্যয়ী আরেক নারীর নাম হাসনা হেনা। তিনি বেলাশী গ্রামের রজব আলীর মেয়ে। অসহায় এই মেয়েটি দারিদ্র কাছে হেরে যাইনি। এলাকার নারী শিশু ও অসহায় মানুষের একমাত্র ঠিকানা এই হাসনা হেনা। তিনি এলাকার গণ্যমান্য ব্যাক্তি ও জনপ্রতিনিধির সহয়াতায় মানবকল্যানে ব্যাপক কাজ করে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ২০১৮ সালে জয়ীতা অন্বেষণে বাংলাদেশ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাপাসিয়া উপজেলা শাখা সফল নারী হিসেবে জয়ীতা নির্বাচন করেছে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামীমা নাসরিন বলেন, আত্ম প্রত্যয়ী এ দুই নারীর কর্মকান্ড নিয়ে খোঁজ খবর রাখছি। আরো সফলতার দিকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।
 

এবিএন/নুরুল আমীন সিকদার/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ