আজকের শিরোনাম :

ধামইরহাটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় ক্ষতির সম্মুখে কৃষকরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ মে ২০১৯, ১০:১৯

নওগাঁর ধামইরহাটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে শতাধিক বিঘা জমির ফসল। শতাধিক বিঘা জমির কলাগাছের পাতা পুড়ে যাচ্ছে। ১০ একর জমির ধান কালচে রং ধারণ করায় হতাশ ওই এলাকার দরিদ্র কৃষকগণ। 

এ ছাড়া ৪ বিঘা জমিতে নাকফজলি, বারি-৪ সহ বিভিন্ন উন্নত জাতের আম ও বিপুল পরিমাণ পেয়ারা গাছ ইট ভাটার ধোঁয়ায় পুড়ে গেছে। 

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, প্রায় ১২০ বিঘা জমিতে মানিক, চিনিচাম্পা, ও বিভিন্ন জাতের কলা রোপন করেছেন আলমপুর ইউনিয়নের চৌঘাট, রসপুর, ও নন্দনপুর গ্রামবাসী। 

অভিযোগকারী কলা চাষি কাজেম আলী, তরিকুল ইসলাম, নুর ইসলাম, আম বাগান চাষি ফরিদুল ইসলাম লিখিত অভিযোগ করেন ৮০ থেকে ৯০ হাত দুরবর্তী ৪টি ইট ভাটা রয়েছে। এই ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় কলা গাছের পাতা মরে যাচ্ছে। ধানে লালচে রং ধারণ করেছে।

ভাটা মলিক মিজানুর রহমান বলেন, আমাদের হাওয়া ভাটায় কোন ক্ষতি হবে না। এলাকাবাসীর অভিযোগ ভাটা বন্ধের সময় যে ধাঁয়াটা ছাড়া হয় তা থেকে জলীয়বাষ্প আকারে যে ধোঁয়াটি বের হয় মূলত সেটিই ক্ষতির কারণ যার সত্যতা মালিকগণ স্বীকার করেছেন। 

তিনি আরো বলেন, ইতিপূর্বে এই বিষয়ে স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানদের নিয়ে আমরা ক্ষতিগ্রস্থদের ডেকে সমঝোতার মাধ্যমে কিছু টাকা দিয়েছি।    

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন, ভুক্তভোগী ৫৫ জন কৃষক অভিযোগ দায়ের করেছেন। আমি বিষয়টি অবগত আছি। যেহেতু ইট ভাটার কারণে এমন ক্ষতি হয়েছে তাই এর ক্ষতিপূরণ ভাটা মালিকদেরকেই দিতে হবে।  

এবিএন/আব্দুল্লাহ হেল বাকী/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ