আজকের শিরোনাম :

ভালুকায় ফিডমিলের ধোয়া ও বর্জ্যে পরিবেশ বিপন্ন হওয়ার প্রতিবাদে মানববন্ধন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০১৯, ১৭:২৭

ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী সিডষ্টোর বাজার পশ্চিম পাড়া সিডষ্টোর- সখিপুর সড়ক সংলগ্ন মাফি মান্নি এগ্রো ইন্ডাষ্টিজ (অটো রাইস মিল)এর কালো ধূঁয়া ও ছাইয়ে পরিবেশ দূষণ ও ফিড মিল স্থাপনের প্রতিবাদে এলাকাবাসী এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে। স্থানীয় সান রাইজ প্রিক্যাডেট মডেল স্কুল, নক্ষত্র ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র-ছাত্রী ও এলাকার কয়েকশত নারী-পুরুষ মনববন্ধনে অংশনেয়।

 এলাকাবাসীর অভিযোগ মাফি মান্নি এগ্রো ইন্ডাষ্টিজ মলিক স্থানীয় ব্যবসায়ী জিয়াউল হক স্বপন দীর্ঘদিন যাবৎ ওই এলাকায় একটি রাইস মিল স্থাপন করায় এলাকার পরিবেশ দূষণ হচ্ছে। মিলথেকে নির্গত কালো ধূঁয়া ও ছাই আশপাশের ঘর-বাড়িতে পড়ে জনজীবনে অস্বস্তি তৈরি করছে। বারবার এলাকাবাসী প্রতিবাদ করেও কোন প্রতিকার পাননি।

সম্প্রতি একই স্থানে মিল মালিক আরও একটি ফিড মিল স্থাপনের পরিকল্পনা নিয়েছে বলে জানান এলাকাবাসী, যা এলাকার জীবন যাত্রা সম্পুর্ন ব্যাহত হবে। স্থানীয় বাসিন্দা ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মিনার হোসেন বলেন, এই আবাসিক এলাকায় পরিবেশ দুষন হয় এমন ফিড মিল স্থাপন না করার জন্য আপনাদের (সাংবাদিদের) মাধ্যমে যথাযথ কতৃপক্ষের নিকট জোড় দাবী জানাচ্ছি।

 এব্যাপারে মিল মালিক জানান, তিনি সম্পুর্ন বৈধ ভাবে পরিবেশ সম্মত পদ্ধতিতে দীর্ঘদিন যাবৎ সুনামের সাথে একটি রাইস মিল স্থাপন করে ব্যবসা পরিচালনা করে আসছেন। বর্তমানে তিনি প্রায় ১৫ কোটি টাকা ব্যায়ে চীন থেকে মেশিন আমদানী করে একটি অত্যাধুনিক গো-খাদ্যের কারখানা স্থাপন শুরু করেছেন। যেখানে তৈরি হবে গরু মোটাতাজা করণ ও দুধ বর্ধক খাদ্য। এখানের পরিবেশ দূষনের মত কোন বর্জ বা দুর্গন্ধযুক্ত বায়ু নির্গত হওয়ার সম্ভাবনা নেই। এবং তার রাইস মিল থেকে কোন কালো ধূঁয়া ও ছাই নির্গত হয়না বলেও মিল মালিক জানান।


এবিএন/জাহিদুল ইসলাম খান/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ