চিকিৎসক সংকটে পাবনার সুজানগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০১৯, ১৬:১২

দীর্ঘদিন ধরে ৭ জন ডাক্তার নিয়ে চলছে পাবনা জেলার সুজানগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স । ৫১ শয্যার এই স্বাস্থ্য কমপ্লেক্্রটিতে ৭জন চিকিৎসক কে দিয়ে প্রায় ৪ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবা কার্যক্রম চালানো হচ্ছে।

 ডাক্তারের ৩০টি পদ থাকলেও শূন্যই রয়েছে ২৩ টি পদ। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট (অর্থো.সার্জারী, এ্যানেসথেসিয়া, মেডিসিন, সার্জারী, গাইনী, শিশু, কার্ডিও,  জুনিয়র চক্ষু,  ই এনটি, চর্ম ও যৌন) সহ গুরুত্ব পূর্ণ স্বাস্থ্য সেবার ১০টি জুনিয়র কনসালটেন্ট পদ থাকলেও একটিতেও কর্মরত নেই কোন ডাক্তার । ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় প্রায় সাড়ে ৩ লক্ষ লোক বাস করে।  উপজেলার জনসাধারনের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষে গত ২০০২ সালে ৩১ শয্যার এই স্বাস্থ্য কমপ্লেক্্রটিকে ৫১ শয্যায় উন্নীত করা হয়।

 ডাক্তার স্বল্পতার কারনে কাঙ্খিত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকাবাসী। ডাক্তার স্বল্পতা সম্পর্কে উপজেলা স্বাস্থ্য প. প. কর্মকর্তা ডা. রফিকুল হাসান এর সাথে কথা হলে তিনি জানান, আমি সহ মোট ৭ জন ডাক্তার এই স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত আছি। এত অল্প সংখ্যক ডাক্তার দিয়ে এলাকাবাসীর চিকিৎসা সেবা দিতে আমাদের বেগ পেতে হচ্ছে, অনেক সময় এদের মধ্যে থেকে বিশেষ প্রশিক্ষণে যেতে হয়। এমনও দেখা যায় আমাদের জরুরী প্রয়োজনে আমরা ছুটি নিতে পারছিনা।

তিনি আরো বলেন,আমি মনে করি এখানে যারা কর্মরত আছেন,তারা তাদের সাধ্যমত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। সুজানগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্ক্সটিতে অতি দ্রত ডাক্তার স্বল্পতা দূরীকরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।
 

এবিএন/নির্মল সরকার/জসিম/তোহা     

এই বিভাগের আরো সংবাদ