আজকের শিরোনাম :

মদনে অগ্নিকান্ডে ২১ দোকান ঘর পুড়ে ছাই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০১৯, ১৮:৫৮

নেত্রকোনার মদন উপজেলার সর্ববৃহৎ দেওয়ান বাজারে গতকাল মঙ্গলবার রাতে এক ভয়াবহ অগ্নিকান্ডে এক বসত ঘরসহ ২১ দোকান ঘরপুড়ে ছাই হয়েছে। এতে এক কোটি টাকার উপরে ক্ষয়ক্ষতি হয়েছে।

কাপড় ব্যবসায়ী আশিশ পালের দোকান ঘর থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে মুহুর্তের মধ্যে তা ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট প্রায় এক ঘন্টা অভিযান চালিয়ে আগুনের ভয়াবহতা নিয়ন্ত্রণ করে শতাধিক দোকান ঘর রক্ষা করতে পারলেও ২০ দোকান ও ১ বসত ঘর পুড়ে ছাই হয়ে যায়। ক্ষতিগ্রস্থ দোকানিদের মধ্যে শুরু হয়েছে হাহাকার। ওই রাতেই উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী আশিশ পাল, মন্টু চন্দ্র দাস, বিরান্দ্র পাল, শীতল পাল, দেব দুলাল পাল, পালন চন্দ্র পাল, প্রদীপ চন্দ্র রায়, দীপক পাল, সাইফুল ইসলাম, শফিক মিয়া, সুনীল কর্মকার, অনুকূল কর্মকার, দিলি কর্মকার, সুধন চন্দ্র কর্মকার, গোপাল কর্মকার,চঞ্চল কর্মকার, আরাধন কর্মকার, মোঃ কিরন মিয়া, উজ্জ্বল পাল, গোলাপ মিয়া, আলী আহম্মদ ও আক্কাস মিয়ার বসত ঘর পুড়ে ছাই হয়েছে।

ক্ষতিগ্রস্থদের মধ্যে দীপক পাল, শীতল পাল, প্রদীপ চন্দ্র রায় জানান, প্রতিদিনের ন্যয় আমাদের দোকানের কর্মচারীরা খাবারের জন্য বাড়িতে চলে যাওয়ায় সব দোকান তালা দেয়া থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। আশিশ পালের দোকান ঘর থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে ২১ দোকান ঘর ও ১টি বসত ঘর পুড়ে প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকান্ডের সময় ২-১টি দোকানের কিছু মালামাল উদ্ধার করা হলেও অধিকাংশই চুরি হয়ে গেছে। আমাদের এসব ব্যবসায়ীদের মধ্যে অনেকেই  ঋণ ও মহাজনের কাছ থেকে বাকী এনে ব্যবসা করছিল। তাদের কান্না ছাড়া সোজা হয়ে দাড়ানোর কোনা উপায় নেই। আমরা সরকারের সহযোগিতা কামনা করি।  

নেত্রকোনা জেলা ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আবু আব্দুল্লাহ মোহাম্মদ সাইফুল্লাহ জানান, মঙ্গলবার রাত ৯টায় দেওয়ান বাজারে অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নেভাতে অভিযান চালায়। প্রায় এক ঘন্টা অভিযান চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। এর আগেই ২১ টি দোকান ও ১টি বসত ঘর পুড়ে প্রায় ১ কোটি ২৫ লাখ টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে। বিদুৎ এর সর্টসার্কিট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

দেওয়ান বাজার ওয়াকফস্টেট মোত্ওয়াল্লী দেওয়ান মোদাচ্ছের হোসেন শফিক জানান,মঙ্গলবার রাতে দেওয়ান বাজারের কাপড়ের পট্টিতে আশিশ পালের কাপড়ের দোকান ঘর থেকে হঠাৎ অগ্নিকান্ড ঘটে ২০ টি দোকান ও ১টি বসত ঘর পুড়ে ছাই হয়ে গেছে।এতে প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ব্যবসায়ীদের এ ক্ষতি পূরণ হবার নয়। এদের অনেকেই সোজা হয়ে দাড়ানোর ক্ষমতা নেই। তাদের পুণর্বাসনের জন্য দ্রুত সরকারি সহযোগিতার প্রয়োজন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়ালীউল হাসান জানান, দেওয়ান বাজারে অগ্নিকান্ডের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করি। ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে । এদের পুনর্বাসনের জন্য সরকার কর্তৃক সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদান করার আশ্বাস দেই।

এবিএন/তোফাজ্জল হোসেন/জসিম/রাজ্জাক

এই বিভাগের আরো সংবাদ